হানি চিলি চিকেন তৈরির সহজ রেসিপি

মিরর ডেস্ক : চিলি চিকেন সবারই কমবেশি পছন্দের। বিশেষ করে যারা ঝাল খেতে পছন্দ করেন; তাদের কাছে চিলি চিকেনের কদর অনেক।

সাধারণত রেস্টুরেন্টে বসেই খাওয়া হয়ে থাকে চিলি চিকেন। তবে চাইলেই কিন্তু ঘরেই তৈরি করে নিতে পারেন এই মুখোরোচক পদটি। জেনে নিন তৈরির সহজ পদ্ধতি-

উপকরণ

১. হাড়ছাড়া মুরগির মাংসের ছোট টুকরো ২ কাপ ২. বড় পেঁয়াজ ফালি করে কাটা ২ কাপ  ৩. লেবুর রস ১ টেবিল চামচ ৪. ডিম ১ টি ৫. ময়দা ৩ টেবিল চামচ ৬. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ ৭. মধু আধা কাপ ৮. চিলি সস ১ কাপ ৯. কাঁচা মরিচ ৪/৫ টি ১০. আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ১১. জিরা গুঁড়া ১ টেবিল চামচ ১২. ধনিয়া গুঁড়া- ১ টেবিল চামচ ১৩. সয়াসস ৪ টেবিল চামচ ১৪. ক্যাপসিকাম ১টি কিউব করে কাটা ১৫. টেস্টিং সল্ট আধা চা চামচ ১৬. সাদা তিল ১ টেবিল চামচ ১৭. পেঁয়াজ কলি কুঁচি আধা কাপ ১৮. লবণ স্বাদমতো ও ১৯. তেল ৩ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ছোট ছোট টুকরো করে কাটা মুরগির মাংস নিন। এবার এতে লেবুর রস, ময়দা, ডিম, আদা ও রসুন বাটা, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, সয়াসস, টেস্টিং সল্ট ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মাংসের সঙ্গে মিশিয়ে নিন।

এভাবে মেরিনেট করা চিকেন ২০-৩০ মিনিটের জন্যে রেখে দিন। তারপর কড়াইয়ে তেল গরম করে, তাতে মুরগির টুকরোগুলো ৫-৭ মিনিট হালকা আঁচে বাদামি করে ভেজে নিন।

ভালোভাবে নাড়তে হবে, যাতে পুড়ে না যায়। এরপর ভেজে নেওয়া মুরগির সঙ্গে পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম, কাঁচা মরিচের ফালি দিয়ে হালকা করে ভেজে নিন।

এবার পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর আধা কাপ পানিতে চিলি সস ও কর্নফ্লাওয়ার গুলিয়ে সেই মিশ্রণ কড়াইয়ে ঢেলে দিন।

তারপর ভালোভাবে নেড়েচেড়ে সব উপকরণগুলো মিশিয়ে নিন। পানি প্রায় শুকিয়ে ঘন হয়ে এলে মিশিয়ে দিন মধু।

৫-৬ মিনিট পর ফুটে উঠলে নামিয়ে নিন। পাত্রে ঢেলে এর উপর ছড়িয়ে দিন সাদা তিল এবং পেঁয়াজ কলি কুঁচি।