আমিরাতের জন্য দ্বার খুলছে ১৯ দেশ

মিরর ডেস্ক : ভ্রমণকারীদের জন্য বিধি-নিষেধ শিথিল করছে অনেক দেশ। আবার কেউ কেউ সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে। ফলে চাইলেই এখন ভ্রমণকারীরা পছন্দ মতো দেশে ঘুরতে যেতে পারছেন না।

কিন্তু আরব আমিরাতে নাগরিকদের জন্য সুখবর দিল দুবাইভিত্তিক এমিরেটস এয়ারলাইন্স। আরব আমিরাতের যেসব নাগরিকরা ভ্যাকসিন নিয়েছেন তারা ১৯টি দেশে কোনো বিধি-নিষেধ ছাড়াই ভ্রমণ করতে পারবেন। এমনকি তাদের কোয়ারেন্টাইনেও থাকতে হবে না।

সম্প্রতি আরব আমিরাতের ভ্যাকসিন নেয়া নাগরিকদের জন্য নিজেদের দ্বার উন্মুক্ত করেছে আরব স্পেন। সেখানে গেলে আমিরাতের নাগরিকদের কোয়ারেন্টানে থাকতে হবে না। এমনকি তারা নিজেদের পছন্দ মতো ৩০টির বেশি দেশে ভ্রমণ করতে পারবে।

এমিরেটস এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী জুলাই থেকে সপ্তাহে ২৮০টির বেশি ফ্লাইট দুবাই থেকে ইউরোপ, যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, জনপ্রিয় দ্বীপসহ বিভিন্ন শহরে যাবে। যারা অনেকদিন ধরেই ঘুরে বেড়ানোর পরিকল্পনা করছেন তাদের জন্য এটা বড় সুযোগ। কোনো ধরনের ঝামেলা ছাড়া, কম খরচে, কোয়ারেন্টাইনের ঝক্কি না নিয়ে ভ্রমণ করতে পারবেন তারা।

আমিরাতের যেসব নাগরিত ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ করেছেন তারা আগামী ৭ জুন থেকেই স্পেনে ভ্রমণ করতে পারবেন। তবে এক্ষেত্রে অবশ্যই ভ্যাকসিন নেয়ার কমপক্ষে ১৪ দিন পর তাদের ভ্রমণের অনুমতি দেয়া হবে।

ভ্রমণের সময় ভ্রমণকারীদের অবশ্যই ভ্যাকসিনের সার্টিফিকেট দেখাতে হবে এবং ইউরোপীয়ান মেডিসিন এজেন্সির (ইএমএ) অনুমোদিত ভ্যাকসিন গ্রহণ করতে হবে অথবা জরুরি অনুমোদনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভূক্ত ভ্যাকসিন নিতে হবে।

ফাইজার-বায়োএনটেক, সিনোফার্ম এবং অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেয়া ব্যক্তিরা সহজেই ভ্রমণ করতে পারবেন।
ছয় বছরের কম বয়সী শিশুরা ভ্যাকসিন না নিলেও তারা তাদের ভ্যাকসিন নেয়া বাবা-মায়ের সঙ্গে স্পেনে প্রবেশ করতে পারবে। তবে ছয় বছরের বেশি বয়সী শিশুদের ক্ষেত্রে অবশ্যই পিসিআর টেস্টের ফলাফল নেগেটিভ দেখাতে হবে।

আগামী ৯ জুন থেকে সাইপ্রাস, গ্রিস, ইতালি, রাশিয়া, তুরস্ক, স্পেন এবং ফ্রান্সে ভ্রমণ করতে পারবেন আমিরাতের নাগরিকরা। এছাড়া জর্ডান, লেবানন, বাহরাইন, মিসর, মালদ্বীপ, সেশেলস, থাইল্যান্ড, কেনিয়া, তানজানিয়া, মরক্কোতেও ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের ১১টি শহরে এমিরেটসের ফ্লাইট চলাচল করছে। আগামী ২১ জুলাই থেকে মিয়ামিতেও তাদের ফ্লাইট চলবে। এছাড়া আগামী ২ জুলাই থেকে মেক্সিকো সিটিতে চলবে এমিরেটসের ফ্লাইট।