ভারতীয় ভ্যারিয়েন্ট ৪০ শতাংশ বেশি সংক্রামক: ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

মিরর ডেস্ক : করোনাভাইরাসের ব্রিটিশ ভ্যারিয়েন্টের তুলনায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ৪০ শতাংশ বেশি সংক্রামক। এর কারণেই যুক্তরাজ্যে করোনার সাম্প্রতিক ঢেউ তৈরি হয়েছে। এমন মন্তব্য করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

সম্প্রতি যুক্তরাজ্যে ১৩২ জনের ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। তাদের বেশিরভাগই ওয়েলসের বাসিন্দা। এরপরই এক টেলিভিশন অনুষ্ঠানে ভারতীয় স্ট্রেইন অধিক সংক্রামক বলে মন্তব্য করেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী।

ভারতের করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে সংক্রমণ মোকাবিলায় ব্রিটিশ সরকারকে সীমান্তে আরও বেশি কড়াকড়ি আরোপের পরামর্শ দেন ম্যাট হ্যানকক। বাইরের ভ্যারিয়েন্টগুলোর যুক্তরাজ্যে প্রবেশ ঠেকাতে এটি জরুরি বলে মন্তব্য করেন তিনি।

কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে নিজের আশঙ্কার কথাও জানান ম্যাট হ্যানকক। তিনি বলেন, এটি হবে আরও ভয়াবহ।

উল্লেখ্য, সম্প্রতি করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্টের নতুন নামকরণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ব্রিটিশ স্ট্রেইনের নাম দেওয়া হয় আলফা, দক্ষিণ আফ্রিকান স্ট্রেইনের নাম বিটা আর ভারতীয় ভ্যারিয়েন্টের নাম নির্ধারণ করা হয় ডেল্টা। গ্রিক নিয়ম অনুযায়ী নতুন এই নামকরণ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এর ফলে এসব ভ্যারিয়েন্ট নিয়ে আলোচনা সহজ হবে এবং সংশ্লিষ্ট দেশের কলঙ্ক দূর করা সহজ হবে। সূত্র: বিবিসি।