ভাতিজাকে তৃণমূলের সাধারণ সম্পাদক করলেন মমতা

মিরর ডেস্ক : ভাতিজা অভিষেক ব্যানার্জিকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদে বসিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পদটিকে রাজনৈতিক দলগুলোর ক্ষেত্রে ‘সেকেন্ড-ইন-কমান্ড’ বলা হয়। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, অভিষেককে বড় পদ দেওয়ার পাশাপাশি ব্যাপক সাংগঠনিক রদবদল হয়েছে তৃণমূলে। সবার নির্বাচনে জয় নিশ্চিত হওয়ার পর এই প্রথম দলের নেতা, মন্ত্রী, সাংসদ বিধায়কদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সব মিলিয়ে মোট ৯ জেলায় সভাপতি পদে রদবদল হয়েছে। দলের রাজ্যসম্পাদক হয়েছেন কুনাল ঘোষ। সর্বভারতীয় মহিলা তৃণমূলের সভানেত্রী করা হয়েছে কাকলি ঘোষ দস্তিদারকে। যুব তৃণমূলের সভাপতি হলেন সায়নী ঘোষ। অল ইন্ডিয়া আইএনটিটিইউসি-র প্রেসিডেন্ট হলেন দোলা সেন। আইটিটিইউসি-র রাজ্য সভাপতির পদ পেয়েছেন ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের কালচারাল প্রেসিডেন্ট পদে এলেন রাজ চক্রবর্তী। ক্ষেত মজুর সংগঠনের দায়িত্ব পেলেন পূর্ণেন্দু বসু। মমতা বৈঠকে জানিয়েছেন, দলে এক নেতা এক পদ কার্যকর করতে হবে।

মমতা মন্ত্রীদের সতর্ক করে বলেন, ‘কোনো মন্ত্রী গাড়িতে লালবাতির ব্যবহার করতে পারবেন না। কয়লা, বালি পাচার নিয়ে দলের কারও বিরুদ্ধে যেন অভিযোগ না ওঠে।’ বলেন, ‘দুয়ারে ত্রাণ প্রকল্প নিয়ে কোনো অভিযোগ উঠলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। স্বচ্ছতা বজায় রেখে সরকারি প্রকল্প বাস্তবায়িত করতে হবে। সোশ্যাল মিডিয়ায় যখন-তখন যা খুশি বলা যাবে না।’