ইসরায়েলি পুলিশের হাতে আল জাজিরার নারী সাংবাদিক গ্রেফতার

মিরর ডেস্ক : অবরুদ্ধ পূর্ব জেরুজালেমের নিকটবর্তী এলাকা শেখ জাররাহ থেকে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক নারী সাংবাদিককে গ্রেফতার করেছে ইসরায়েলি পুলিশ। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন অধিকারকর্মীরা।

ইসরায়েলি পুলিশের হাতে গ্রেফতার ওই সাংবাদিকের নাম গিভারা বুদেইরি। তিনি আল জাজিরার জেরুজালেম প্রতিনিধি হিসেবে কর্মরত। শনিবার (৫ জুলাই) তাকে গ্রেফতার করা হয়। এ সময় তাকে মারধর এবং সংবাদ সংগ্রহে ব্যবহৃত জিনিসপত্র ভাঙচুর করা হয়।

জেরুজালেম থেকে আল জাজিরার আরেক সংবাদকর্মী হোদা আবদেল হামিদ জানিয়েছেন, বুদেইরিকে কোনো কারণ ছাড়াই গ্রেফতার করা হয়েছে এবং তখন তার গায়ে ‘প্রেস’ লেখা জ্যাকেট ছিল। এমনকি হয়রানি এড়াতে তিনি ইসরায়েলি কর্তৃপক্ষের দেয়া প্রেস কার্ডও দেখিয়েছিলেন পুলিশকে। তিনি বলেন, তাকে ক্রমাগত ধাক্কানো হচ্ছিল। তখন সঙ্গে থাকা ক্যামেরাম্যান তার কাছে যাওয়ার চেষ্টা করলে ক্যামেরাটিও ভেঙে ফেলা হয়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আবদেল হামিদ আরও বলেন, ইসরায়েলি পুলিশের চড়াও হওয়ার মতো কোনো ঘটনাই সেখানে ঘটেনি। তবুও তারা কেন বুদেইরির ওপর চড়াও হলো তা পরিষ্কার না।

পরে ইসরায়েলি পুলিশের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘নিরাপত্তা বাহিনীর জন্য হয়রানির কারণ হতে পারেন, এমন সন্দেহে এক নারী ও এক পুরুষকে গ্রেফতার করা হয়েছে।’