মোদি নয়, টিকার সনদে থাকবে মমতার ছবি

মিরর ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চলমান বিরোধের সহসা অবসান হচ্ছে না। এবার বিরোধটি করোনা টিকার সনদপত্রেও গড়াচ্ছে। এখন থেকে পশ্চিমবঙ্গে করোনা টিকা গ্রহণকারীদের সনদে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি রাখার ঘোষণা দেওয়া হয়েছে। এতে থাকবে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। তবে কেন্দ্র সরকারের কো-উইন ওয়েবসাইট থেকে যে সনদ দেওয়া হয় তাতে মোদির ছবি থাকে।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর সূত্রে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, যাদের তৃতীয় পর্যায়ের টিকা দেওয়া হবে, তাদের সনদপত্রে মমতার ছবি থাকবে। ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাদানের পর সনদপত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ও বার্তা থাকবে। ভ্যাকসিন নেওয়ার পর স্বাস্থ্য দফতর থেকে একটি বার্তা পাঠানো হবে। সেখানে একটি লিংক থাকবে। ওই লিংক ক্লিক করলেই সনদপত্র ডাউনলোড করা যাবে।

স্বাস্থ্য দফতর আরও জানায়, কেন্দ্র সরকারে সনদপত্রে ভ্যাকসিন গ্রহীতাকে একটা ইউনিক নম্বর দেওয়া হয়। এই ধরনের নম্বর রাজ্যের সনদপত্রে থাকছে না। ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ কবে নেওয়া হবে সেটিও উল্লেখ থাকবে না।

উল্লেখ্য, সর্বশেষ বিধানসভা নির্বাচনের সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে টিকার সনদপত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছবি থাকা নিয়ে আপত্তি জানানো হয়েছিল। তাদের দাবি, এটি নির্বাচনের আচরণবিধির লঙ্ঘন। শুধু তাই নয়, মমতা কেন্দ্র সরকারের ভ্যাকসিন নীতিরও সমালোচনা করেছেন। সূত্র: আনন্দবাজার