‘রহস্যজনক’ অগ্নিকাণ্ডে ডুবল ইরানি নৌবাহিনীর বৃহত্তম জাহাজ

মিরর ডেস্ক : রহস্যজনক অগ্নিকাণ্ডে ডুবে গেছে ইরানি নৌবাহিনীর সবচেয়ে বড় জাহাজ ‘দ্য খার্গ’। তবে জাহাজের সব নাবিককে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। বুধবার ভোররাতে জাহাজটিতে আগুন লাগে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বলা হয়েছে, স্থানীয় সময় ভোররাত আড়াইটার দিকে ইরানের জাস্ক বন্দরের কাছে ওমান উপসাগরে ইরানি নৌবহরের সবচেয়ে ভারী জাহাজটিতে আগুনের সূত্রপাত হয়। জাহাজটি একটি প্রশিক্ষণ মিশনে অংশ নিতে সেখানে গিয়েছিল।

বিবৃতিতে জানানো হয়েছে, খার্গে উদ্ধার তৎপরতা চলে কয়েক ঘণ্টাব্যাপী। সকল ক্রুকে নিরাপদে সরিয়ে নেয়া হলেও জাহাজটিকে বাঁচানোর সব চেষ্টাই ব্যর্থ হয় এবং সেটি ডুবে যায়।তবে জাহাজটিতে কীভাবে আগুন লাগে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

এর আগে, গত এপ্রিলে ইরান জানিয়েছিল, স্যাভিজ নামে তাদের একটি জাহাজ লোহিত সাগরে আক্রমণের শিকার হয়েছে। জাহাজটিতে লিম্পেট মাইন হামলা চালানো হয়েছিল বলে দাবি করেছিল ইরানি গণমাধ্যমগুলো।গত ফেব্রুয়ারি থেকে একাধিক কার্গো জাহাজে হামলার ঘটনায় ইরান ও ইসরায়েল একে অপরকে দোষারপের পর সম্প্রতি এ ঘটনা ঘটল।

ফিলিস্তিনি ভূমি দখল করা ইসরায়েলকে আজও স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় না ইরান। অপরদিকে, ইরানের পারমাণবিক কর্মসূচিকে নিজেদের অস্তিত্বের জন্য হুমকি মনে করে ইসরায়েলিরা।সূত্র: রয়টার্স