বাড়ছে নদ-নদীর পানি

মিরর ডেস্ক : জুন মাস বন্যা প্রবণ। গত কয়েক বছর ধরে জুনের শুরুতেই দেশে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে ভারী বর্ষণের ফলে। ইতোমধ্যে দেশে ভারী থেকে অতিভারী বর্ষণ শুরু হয়েছে। মৌসুমি বায়ু তথা বর্ষা আসি আসি করছে।

গত কয়েক দিনে বৃষ্টিপাত বাড়ায় দেশের বেশির ভাগ নদ-নদীতে পানি বাড়ছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে ৬৩টিতে পানির সমতল বৃদ্ধি পেয়েছে। কমেছে ৩১টিতে, অপরিবর্তিত আছে ৬টি পয়েন্টের পানি। আর ১টি পয়েন্টের তথ্য পাওয়া যায়নি।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র নদের পানি সমতল স্থিতিশীল আছে, যা বুধবার নাগাদ বৃদ্ধি পেতে পারে। অপরদিকে যমুনা ও পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী শুক্রবার নাগাদ দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এই সময়ে মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।