অফিসিয়াল : আগুয়েরো এখন বার্সেলোনার

মিরর স্পোর্টস : ম্যানচেস্টার সিটি তার সঙ্গে নতুন করে চুক্তি করছে না, সেই খবর জানা গিয়েছিল আগেই। ফ্রি ট্রান্সফারে সার্জিও আগুয়েরোকে দলে ভেড়াচ্ছে বার্সেলোনা, সেটাও প্রায় নিশ্চিত ছিল।

এবার আসল আনুষ্ঠানিক ঘোষণা। ইতিহাদে ১০ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষ করে ন্যু ক্যাম্পে যাত্রা শুরু করতে যাচ্ছেন আর্জেন্টাইন স্ট্রাইকার। তার সঙ্গে দুই বছরের চুক্তি করেছে লা লিগার ক্লাবটি।

৩২ বছর বয়সী আগুয়েরোকে নিজেদের ডেরায় নিয়ে আসার খবর নিশ্চিত করে বার্সা এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, ‘এফসি বার্সেলোনা এবং সার্জিও কুন আগুয়েরোর মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে যে, ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ১ জুলাই থেকে তিনি ক্লাবে যোগ দেবেন।’

বার্সা আরও জানিয়েছে, সার্জিও আগুয়েরোর সঙ্গে তাদের চুক্তি ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত। তার বাই আউট ক্লজ ধরা হয়েছে ১০০ মিলিয়ন ইউরো, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ হাজার ৩৪ কোটি ৭৫ লাখ টাকার মতো। অর্থাৎ দুই বছরের মধ্যে কোনো ক্লাব আর্জেন্টাইন স্ট্রাইকারকে কিনতে চাইলে এই বিশাল অংকের অর্থ খরচ করতে হবে।

কেন বার্সা নিয়ে আসলো আগুয়েরোকে?
গত গ্রীষ্মে লুইস সুয়ারেজকে ছেড়ে যে কত বড় ভুল করেছে, সেটি তারা হারে হারে টের পেয়েছে বার্সেলোনা। এই সুয়ারেজই অ্যাটলেটিকো মাদ্রিদকে এবার বলতে গেলে হাতে ধরে শিরোপা জিতিয়েছেন।

এদিকে সুয়ারেজকে হারিয়ে ‘একা’ হয়ে গেছেন লিওনেল মেসি। তিনি উরুগুইয়ান স্ট্রাইকারকে ছেড়ে দেয়ার ব্যাপারটি একদমই পছন্দ করেননি, কিন্তু দলের মূল তারকার কথাকেও মূল্যায়ন করেনি বার্সা ম্যানেজম্যান্ট। যার প্রভাব পড়েছে মাঠে।

রোনান্ড কোম্যানের কোচিংয়ে বার্সা কোপা দেল রে জিতলেও চ্যাম্পিয়ন্স লিগ আর লা লিগায় চরম ব্যর্থ হয়েছে। যে ব্যর্থতার জন্য চাকরিটাই হারাতে পারেন কোম্যান।

যদিও আগুয়েরো ইতিহাদে নিজের শেষ সময়টায় ফিটনেস আর ফর্মের ঘাটতিতে ভুগছিলেন। তবু বার্সা আশা করছে, আগুয়েরোকে দিয়ে সুয়ারেজের অভাবটা পূরণ করতে পারবে তারা।

তার চেয়ে বড় কথা, ন্যু ক্যাম্পে আগুয়েরো পাচ্ছেন তার আর্জেন্টাইন সতীর্থ ও বন্ধু লিওনেল মেসিকে। দুজনের রসায়ন ব্লুগ্রানাদের হারানো দিন ফেরাবে, এমন আশায় সমর্থকরাও।

সিটিতে আগুয়েরো যা করে এসেছেন
সন্দেহ নেই, আগুয়েরো ম্যানচেস্টার সিটির একজন কিংবদন্তি। ২০১১ সালে ক্লাবটিতে যোগ দেয়ার পর দলকে পাঁচটি প্রিমিয়ার লিগ, একটি এফএ কাপ, ছয়টি লিগ কাপ জিতিয়েছেন এই স্ট্রাইকার।

অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে ৪০ মিলিয়ন ইউরোতে আগুয়েরোকে কিনেছিল ম্যানচেস্টার সিটি। তারপর এই ক্লাবকে দুই হাত ভরে দিয়েছেন এই আর্জেন্টাইন। সব প্রতিযোগিতা মিলিয়ে সিটির হয়ে ৩৯০ ম্যাচ খেলে ২৬০ গোল করেছেন তিনি, যা কিনা ক্লাবেরই সর্বকালের সেরা রেকর্ড।

সূত্র: গোলডটকম