আধাঘণ্টায় ৩০০ কোটি টাকা ছাড়াল লেনদেন

অর্থনীতি রিপোর্ট :  সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৪ মে) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

লেনদেনের প্রথম আধাঘণ্টাই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। পাশাপাশি প্রথম আধাঘণ্টাতেই ডিএসইতে ৩০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। ফলে প্রথম মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স-এ ২৭ পয়েন্ট যোগ হয়। আর প্রথম ৩০ মিনিটের লেনদেনে সূচকটি বাড়ে ২১ পয়েন্ট।

তবে প্রথম আধাঘণ্টার লেনদেন পার হতেই বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার প্রবণতা দেখা যাচ্ছে। এতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও কমেছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪২ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ২ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৯টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৫৮ কোটি ৪০ টাকা।