ঢাকায় দমকা হাওয়াসহ মুষলধারে বৃষ্টি

ঢাকা : আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে সারা দিনের অপেক্ষার পর ঢাকার অনেক অঞ্চলে রাতে শুরু হয়েছে দমকা হাওয়াসহ মুষলধারে বৃষ্টি।

রবিবার (২ মে) রাত নয়টা ৫০ মিনিটে মালিবাগ, মৌচাক, শান্তিনগর, মগবাজার, রাজারবাগ, খিলগাঁও, গোড়ানসহ ঢাকার মধ্যস্থলে শুরু হয় বৃষ্টি। সারা দিনের গরমের পর এ বৃষ্টি স্বস্তির। এর সঙ্গে তীব্র বেগে বাতাস বইতে শুরু করে।

আবহাওয়া অধিদফতর জানায়, আজ রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এতে দিনের তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ঢাকাসহ আশপাশের এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়বৃষ্টি হচ্ছে। চলতি সপ্তাহে অনেক এলাকায় থেমে থেমে ঝড়-বৃষ্টি হতে পারে বলে তিনি জানান।

গত ২৪ ঘণ্টায় নিকলি, নেত্রকোনা, শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গায় বৃষ্টি হয়েছে।

এদিকে ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, মাইজদীকোট, পাবনা, ফেনী, পটুয়াখালীর খেপুপাড়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা কমে আসতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ৩৬ দশমিক ২, ময়মনসিংহে ৩৪ দশমিক ৬, চট্টগ্রামে ৩৩ দশমিক ১৬, সিলেটে ৩৫ দশমিক ৫, রাজশাহীতে ৩৫ দশমিক ৮, রংপুরে ৩৩ দশমিক ২, খুলনায় ৩৭ দশমিক ৪২ এবং বরিশালে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।