বিশ্বব্যাংকের আইসিএসআইডি প্যানেলে তিন বাংলাদেশি

অর্থনীতি রিপোর্ট : বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউটসের (আইসিএসআইডি) মর্যাদাপূর্ণ আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় তিন বাংলাদেশিকে মনোনয়ন দিয়েছে সরকারের আইন ও বিচার বিভাগ।

সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জাল ইসলামকে কনসিলিয়েটর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোমানা ইসলাম ও ব্যারিস্টার মঈন গনিকে আরবিট্রেটর হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে।

শনিবার (১ মে) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, আইন ও বিচার বিভাগ হতে উক্ত তিন ব্যক্তিকে মনোনয়ন দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিশ্বব্যাংকে পাঠালে আইসিএসআইডি মহাসচিব উক্ত মনোনয়ন চূড়ান্ত করেন। মনোনীত ব্যক্তিরা ছয় বছরের জন্য আইসিএসআইডির আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় কাজ করবেন।

এর আগে আইসিএসআইডি বাংলাদেশের জন্য নির্ধারিত আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় যোগ্যতাসম্পন্ন বাংলাদেশি নাগরিক বাছাই করে তালিকা পাঠানোর জন্য প্রধানমন্ত্রী বরাবর চিঠি দেয়। প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সেই চিঠি আইন ও বিচার বিভাগে পাঠানো হয়। এরপর আইনমন্ত্রী আনিসুল হকের নির্দেশনায় ওই তিনজনকে মনোনয়ন দিয়ে আইসিএসআইডিতে পাঠালে আইসিএসআইডি মহাসচিব তা গ্রহণ করেন।

আইসিএসআইডি রাষ্ট্র ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির প্রধান কেন্দ্র হিসেবে কাজ করে। বিরোধীয় পক্ষগুলো আইসিএসআইডির নির্ধারিত প্যানেল থেকে আরবিট্রেটর ও কনসিলিয়েটর বাছাই করতে পারেন। এছাড়া বিভিন্ন অ্যাডহক কমিটিতে আরবিট্রেটরদেরকে নিয়োগ দেয়া হয়।

আইসিএসআইডির প্যানেল তালিকায় এই মনোনয়ন আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি ও অধিকার রক্ষায় সরকারের ধারাবাহিক প্রচেষ্টারই প্রতিফলন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।