৫ ভারতীয় ভিসা সেন্টারে মিলবে জরুরি সেবা

মিরর ডেস্ক : ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় দেশটির সঙ্গে সব ধরনের সীমান্ত বন্ধ করেছে বাংলাদেশ। তবে এর মাঝেও জরুরি প্রয়োজনে বাংলাদেশের পাঁচটি ভিসা সেন্টারে সেবা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় হাইকমিশন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) রাতে এক বার্তায় এ তথ্য জানায় ঢাকার ভারতীয় হাইকমিশন।

তথ্য বার্তায় বলা হয়, ২৮ এপ্রিল থেকে আগামী ৫ মে পর্যন্ত বাংলাদেশে লকডাউনের সময় বাড়ানোয় খুব জরুরি প্রয়োজনে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনার ভারতীয় ভিসা সেন্টার সেবা প্রদান করবে। যেকোনো জরুরি প্রয়োজনে [email protected] ঠিকানায় যোগাযোগের অনুরোধ করেছে ভারতীয় হাইকমিশন।

এর আগে, গত ১৪ এপ্রিল প্রথম দফায় বিধিনিষেধ জারি করার পর বাংলাদেশে অবস্থিত সব ভারতীয় ভিসা সেন্টারের কার্যক্রম বন্ধ করা হয়। পরবর্তী এক সপ্তাহের লকডাউনেও ভারতীয় ভিসা সেন্টারের কার্যক্রম স্থগিত রাখা হয়।

ভারতীয় স্টেট ব্যাংকের ব্যবস্থাপনায় বাংলাদেশে ১৫টি ভিসা আবেদনপত্র কেন্দ্র (আইভ্যাক) আছে। সেগুলো ঢাকা (যমুনা ফিউচার পার্ক), রাজশাহী, রংপুর, ঠাকুরগাঁও, যশোর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, সিলেট,  সাতক্ষীরা, বগুড়া, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লায় অবস্থিত।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় গত ২৬ এপ্রিল থেকে ভারতের সঙ্গে সব ধরনের সীমান্ত বন্ধ করেছে বাংলাদেশ সরকার, যা আগামী ৯ মে পর্যন্ত বলবৎ থাকবে। তবে এ সময় বাংলাদেশ থেকে কোনো ভারতীয় নাগরিক জরুরি প্রয়োজনে দেশে ফিরতে চাইলে সহযোগিতা করবে ভারতীয় হাইকমিশন।