সাহায্যের প্রস্তাব দিয়ে মোদিকে বার্তা পাঠালেন শি জিনপিং

মিরর ডেস্ক :  চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এক বার্তা পাঠিয়েছেন। সেখানে তিনি ভারতের সঙ্গে মহামারি-প্রতিরোধী কার্যক্রম জোরদার ও সম্প্রতি ভারতে বেড়ে যাওয়া সংক্রমণ নিয়ন্ত্রণে সাহায্য করতে ইচ্ছা প্রকাশ করেছেন।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিং ভারতের করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শান্তনা দিয়ে বার্তা পাঠিয়েছেন।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি করোনাভাইরাস প্রতিরোধে ভারতকে সর্বোচ্চ সহযোগিতার প্রতিশ্রুতি দেন। চীনে উৎপাদিত মহামারিরোধী সরঞ্জাম দ্রুত ভারতে প্রবেশ করছে বলেও জানান তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে দেয়া বার্তায় ওয়াং বলেন, ভারত এখন যে চ্যালেঞ্জ মোকাবিলা করছে তার সঙ্গে চীনা পক্ষ সমব্যথী এবং ভারতকে আন্তরিক সমবেদনা জানাচ্ছে।

বার্তায় তিনি লেখেন, ‘করোনাভাইরাস মানবজাতির একটি সাধারণ শত্রু এবং এটি সম্মিলিতভাবে মোকাবিলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সংহতি ও সমন্বয় প্রয়োজন। চীনা পক্ষ করোনা মোকাবিলায় ভারতের সরকার ও জনগণের লড়াইকে আন্তরিক সমর্থন জানায়।’

তিনি আরও বলেন, ‘ভারতের প্রয়োজন অনুযায়ী সর্বোচ্চ সহযোগিতা ও সাহায্য চীন দিয়ে যাবে। আমরা আশা করি ও বিশ্বাস করি যে, ভারতীয় সরকারের নেতৃত্বে ভারতের জনগণ দ্রুতই মহামারিকে জয় করতে সক্ষম হবে।’চীনের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে এই বার্তা এমন এক সময়ে এলো যখন লাদাখ নিয়ে দুটি দেশ এখনও পুরোপুরি সমঝোতায় আসতে পারেনি। গত বছর লাদাখ সীমান্তে সংঘর্ষে দুই দেশের বেশ কয়েকজন সেনা নিহত হন।