করোনায় ভারত থেকে সরে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ?

মিরর স্পোর্টস : করোনা এবারও প্রভাব ফেলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে। এই বছরে অক্টোবর-নভেম্বরে ভারতে হওয়ার কথা সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপ। কিন্তু ভয়াবহ করোনা পরিস্থিতি দেশটিতে টুর্নামেন্ট আয়োজনকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বলছে, পরিস্থিতি অনুকূল না থাকলেই কেবল ভারত থেকে সরে যেতে পারে এই টুর্নামেন্ট। বিকল্প হিসেবে টুর্নামেন্ট হতে পারে সংযুক্ত আরব আমিরাতে।

টুর্নামেন্ট শুরুর এখনও ৬ মাস বাকি। কিন্তু প্রতিদিনই রেকর্ড সংক্রমণ ঘটছে ভারতে। শুক্রবার রেকর্ড সংক্রমণ পাওয়া গেছে ৩ লাখ ৮৬ হাজার ৪৫২ জন! গবেষকরা অবশ্য বলছেন, সংক্রমণ হয়তো এর চেয়ে ৫ বা ১০ গুণ বেশি।

স্বাভাবিকভাবেই করোনার এমন পরিস্থিতিতে আয়োজক দেশটির ওপর চাপ বাড়ছে। তবে এই মাসে আইসিসি জানিয়েছিল, এখন পর্যন্ত ভারতেই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা নিয়ে তারা কাজ করে যাচ্ছে। সঙ্গে বিকল্প ভাবনার কথাও বলেছিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তবে তখন বিকল্প স্থানের নাম বলেনি আইসিসি।

বৃহস্পতিবার সেই বিকল্প পরিকল্পনা নিয়েই বিসিসিআইয়ের জেনারেল ম্যানেজার ধীরাজ মালহোত্রা বিবিসিকে বলেছেন, ‘টুর্নামেন্ট সরে গেলে এটা সংযুক্ত আরব আমিরাতেই হবে। তবে বিশ্বকাপ সেখানে সরে গেলেও এর সব দেখভাল করবে ভারতীয় ক্রিকেট বোর্ড-ই।’

অবশ্য তিনি এর বিস্তারিত কিছু না জানালেও আইসিসির এক মুখপাত্র পরিকল্পনার সত্যতা স্বীকার করেছেন। তবে তিনি আরও বলেছেন, ‘এখনই এ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় হয়নি।’