১ ডগায় ঝুলছে ৩৮ লাউ

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার পূর্ব কেদার গ্রামের কৃষক শামছুল আলীর লাউ গাছের এক ডগায় ঝুলে আছে ৩৮টি লাউ। অভাবনীয় এ ঘটনা দেখতে ওই কৃষকের বাড়িতে ভিড় জমাচ্ছেন উৎসুক এলাকাবাসী।

দেখা যায় শামছুল আলীর বাড়ির পিছনে লাগানো লাউগাছের একটি গিটেই ছোটবড় মিলে ৩৮টি লাউ ধরেছে। আঙুরের থোকার মতো ঝুলে আছে লাউগুলো।

কৃষক শামছুল জানালেন, তার স্ত্রী জয়নব বেগম লাউ গাছটির বীজ রোপণ করেছেন। গাছটি বড় হওয়ার পর স্বাভাবিকভাবে ৫০টির মতো লাউ ধরেছে। নিজেরা কিছু খেয়েছেন এবং কিছু বিক্রি করেছেন। তিনি বলেন, লাউ গাছের এক গিটে এতোগুলো লাউ ধরা দেখে অবাক হয়েছি। এর আগে কোনো দিনও এক গিটে এতোগুলো লাউ ধরতে দেখিনি। দিন পনেরো আগে একটি গিটে অসংখ্য ফুল আসে। সেই ফুল থেকে লাউ বেরিয়ে আসতে থাকে। এখন ওই এক থোকায় ঝুলছে ৩৮টি লাউ। এরমধ্যে ২৫টির মতো লাউ বড় হয়েছে।

এ বিষয়ে ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, কোন জাতের বীজ থেকে একগিটে এই বিপুল সংখ্যক লাউ ধরেছে ওই কৃষক বা তার স্ত্রী বলতে পারেননি। গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে পাঠিয়েছি। এই অস্বাভাবিক ঘটনার কারণ অনুসন্ধান চালানো হচ্ছে।