মুনাফা কমেছে চার কোম্পানির, বেড়েছে একটির

অর্থনীতি রিপোর্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), আমান কটন, এসকে ট্রিমস, এবং মেঘনা পেট্রোলিয়ামের মুনাফা আগের বছরের তুলনায় কমেছে। বিপরীতে রানার অটোমোবাইলের মুনাফা বেড়েছে।

এর মধ্যে আমান কটন ২০২০-২১ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আর বাকি চারটি প্রতিষ্ঠানের একই হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

নিয়ম অনুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে প্রতি তিন মাসে একবার ব্যবসার আয়-ব্যয়ের তথ্য প্রকাশ করতে হয়।

সে অনুযায়ী সোমবার (২৬ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এই পাঁচ কোম্পানি আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে কোম্পানিগুলোর মুনাফায় এই তথ্য উঠে এসেছে।

আইসিবি

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২৭ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা কমেছে ৭৯ পয়সা।

তৃতীয় প্রান্তিকে মুনাফা কমলেও নয় মাসের (২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ) হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে। চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ২৫ পয়সা। আগের বছরের একই সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি ৫৯ পয়সা লোকসান করে।

আমান কটন

২০২০ সালের অক্টোবর থেকে ডিসেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৭ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা কমেছে ১২ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমায় ছয় মাসের (২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর) হিসাবে কোম্পানিটির মুনাফা কমেছে। চলতি হিসাব বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৬৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৯৭ পয়সা।

এসকে ট্রিমস

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬০ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৪৮ পয়সা।

তৃতীয় প্রান্তিকে মুনাফা কমায় নয় মাসের (২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ) হিসাবেও কোম্পানিটির মুনাফা কমেছে। চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৯৮ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৯৭ পয়সা।

মেঘনা পেট্রোলিয়াম

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫ টাকা ১৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫ টাকা ৯৭ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা কমেছে ৮২ পয়সা।

তৃতীয় প্রান্তিকে মুনাফা কমায় নয় মাসের (২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ) হিসাবেও কোম্পানিটির মুনাফা কমেছে। চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১৭ টাকা ৪০ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১৯ টাকা ৭২ পয়সা।

রানার অটোমোবাইল

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৮৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৫ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৩০ পয়সা।

তৃতীয় প্রান্তিকে মুনাফা বাড়লেও নয় মাসের (২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ) হিসাবে কোম্পানিটির মুনাফা কমেছে। চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ২ টাকা ৫০ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৭৪ পয়সা।