বিশ্বের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র নির্মাণ হচ্ছে ভারতে

মিরর ডেস্ক : ফরাসি এনার্জি গ্রুপ ইডিএফ জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র তৈরি হবে ভারতে। নির্মাণ সম্পন্ন হলে এ কেন্দ্র ১০ গিগাওয়াট (গিগাওয়াট) বিদ্যুৎ সরবরাহ করবে, যা প্রায় ৭ কোটি পরিবারের চাহিদা মেটাবে। আগামী ১৫ বছরের মধ্যে কেন্দ্রটির নির্মাণ কাজ শেষ হবে। তবে কাজ শেষ হওয়ার আগেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

এর আগে স্থানীয় বিরোধী দলের বাধার মুখে বছরের পর বছর ধরে এ প্রকল্প আটকে ছিল।
তবে ইডিএফ জানিয়েছে, ভারতে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সহায়তা করার দিকে তারা গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। তারা পশ্চিম ভারতের জয়তাপুরে তৃতীয় প্রজন্মের ইপিআর চুল্লি নির্মাণের জন্য ইঞ্জিনিয়ারিং স্টাডিজ এবং সরঞ্জাম সরবরাহের একটি প্রস্তাব দাখিল করেছে।

বিবৃতিতে ইডিএফ বলেছে, আগামী মাসগুলোতে চুক্তি চূড়ান্ত করার আশা করা হয়েছিল। তবে প্রকল্প বাস্তবায়নের জন্য কত টাকা খরচ হবে তা এখনও জানা যায়নি।

ইডিএফের অনুমান, প্রকল্পটি নির্মাণ পর্যায়ে প্রায় ২৫ হাজার স্থানীয় কর্মসংস্থান সৃষ্টি করবে এবং প্রায় ২,৭০০ স্থায়ী কর্মসংস্থান সৃষ্টি করবে।

ইডিএফের পারমাণবিক বিভাগের প্রধান জেভিয়ার উরস্যাট এএফপিকে বলেন, সংস্থাটি অনুমান করেছে যে এই সাইটের ভূতাত্ত্বিক অবস্থা চমৎকার এবং ফ্রান্সের মতো দেশে আমরা যা পাই তার সাথে পুরোপুরি তুলনীয়।

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া এবং জাপানের মতো দেশগুলির সাথে পারমাণবিক প্রযুক্তি এবং দক্ষতা বিনিময়ের জন্য ভারতের ইতোমধ্যে বেশ কয়েকটি চুক্তি রয়েছে।