সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য টিকাদান কর্মসূচি বন্ধ ঘোষণা

ঢাকা : সোমবার (২৬ এপ্রিল) থেকে করোনার প্রথম ডোজের টিকাদান কর্মসূচি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদফতর।

রবিবার (২৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের টিকাদান কর্মসূচির সমন্বয়ক শাসমুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

তবে দ্বিতীয় ডোজের টিকাদান অব্যাহত থাকবে। সে হিসেবে আজ এ দফার শেষ দিনে ১৯ হাজার ৫২০ অর্থাৎ প্রায় ২০ হাজার জনকে প্রথম ডোজের টিকা দেয়া হয়। তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ৭৫৩ জন ও নারী সাত হাজার ৭৬৭ জন।

একইদিন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন এক লাখ ৭১ হাজার ৫৭০ জন। তাদের মধ্যে পুরুষ এক লাখ ৬ হাজার ৬৭৯ জন ও নারী ৬৪ হাজার ৮৯১ জন। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে আজ সর্বমোট এক লাখ ৯১ হাজার ৯০ জনকে টিকা দেয়া হয়েছে।

রবিবার (২৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশে গত ২৭ জানুয়ারি প্রথম পরীক্ষামূলক টিকাদান কর্মসূচি শুরু হয়। ওইদিন প্রথম টিকা নেন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা। প্রথম দফায় কয়েকশ মানুষকে পরীক্ষামূলকভাবে টিকা দেয়া হয়। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে রাজধানীসহ সারাদেশে টিকাদান কর্মসূচি শুরু হয়।

আজ পর্যন্ত রাজধানীসহ সারাদেশে সর্বমোট ৮১ লাখ ৪৫ হাজার ২৬৬ জন টিকা নিয়েছেন। তাদের মধ্যে প্রথম ডোজের ৫৮ লাখ ১৮ হাজার ৪০০ জন (পুরুষ ৩৬ লাখ ৮ হাজার ৫৯ জন ও নারী ২২ লাখ ১০ হাজার ৩৪১ জন)। আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ২৩ লাখ ২৬ হাজার ৮৬৬ জন (পুরুষ ১৫ লাখ ২৪ হাজার ৭০৯ জন ও নারী ৮ লাখ ২ হাজার ১৫৭ জন)।