ইফতারে রাখুন দই বড়া

মিরর ডেস্ক : গরমে রোজা হচ্ছে। এসময় একটু ঠাণ্ডা খাবার খেলেই পাওয়া যায় প্রশান্তি। দই বড়া আমাদের অনেকেরই পছন্দের খাবার। অন্য সময় রমজানে বাইরে থেকে নিয়ে আসা হয়। কিন্তু এবার করোনাকালে বাইরের খাবারের সঙ্গেই চলে আসতে পারে ভয়াবহ জীবাণু। এরচেয়ে বরং সময় করে একদিন ঘরেই তৈরি করুন। ভিন্ন স্বাদের মজাদার দই বড়া।

যেভাবে করবেন 
প্রথমেই এক কাপ মাষকলাই ডাল ভালো করে ধুয়ে নিয়ে সাত থেকে আট ঘণ্টা পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে। এরপর জিরা, ধনে, গোলমরিচ ও শুকনো মরিচ আলাদা টেলে একসঙ্গে গুঁড়া করে রেখে দিতে হবে।  ডালের পানি ফেলে দিয়ে শিল-পাটায় মিহি করে বেটে নিতে হবে। এরপর সামান্য পানি দিয়ে ডাল ভালো করে ফেটে নিতে হবে।

একটি পাত্রে সাত কাপ পানির সঙ্গে দুই চা চামচ লবণ মিশিয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল গরম করতে হবে। তারপর অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া বানিয়ে তেলে ভাজতে হবে। ভাজা হলে তেল থেকে তুলে লবণ পানিতে ছাড়তে হবে। দই আলাদা করে ফেটে নিতে হবে। বেশি ঘন মনে হলে সামান্য পানি মেশাতে হবে। চিনি বা গুড়, লবণ ও দই একসঙ্গে মেশাতে হবে। এবার আগে থেকে গুঁড়া করে করে রাখা ভাজা মসলা মেশাতে হবে।

এরপর বড়ার পানি ছেঁকে নিয়ে একটা কাচের বাটিতে বড়াগুলো রেখে বড়ার ওপরে দইয়ের মিশ্রণ ঢেলে দিয়ে ছিটিয়ে দিতে হবে গুঁড়া মশলা। বড়ার ওপর দেওয়া যেতে পারে পুদিনাপাতা, ধনেপাতা কুচি ও তেঁতুল চাটনিও। শেষে বড়া তিন থেকে চার ঘণ্টা দইয়ে ভিজিয়ে ফ্রিজে রেখে তারপর পরিবেশন করতে হবে ইফতারে।