‘আমাদের টোন সেট করে দিয়েছেন তামিম ভাই’

মিরর স্পোর্টস : ক্যান্ডির পাল্লেকেলে টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। ব্যাট করতে নেমে ওপেনার সাইফ হাসান যেভাবে আউট হয়ে গেলেন কোনো রান না করে, তখনই সবাই চমকে উঠেছিল, এই বুঝি আরেকটি ব্যাটিং ধ্বস শুরু হলো!’

কিন্তু না, সকালের সুর্যোদয় সব সময় দিনের সঠিক বার্তা নাও দিতে পারে। সাইফ হাসানের আউটটি তাই কোনো প্রভাবই ফেললো না বাংলাদেশের ব্যাটিংয়ে। বিপর্যয়ও সৃষ্টি হলো না।

হয়নি মূলতঃ অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবালের দৃঢ়তার কারণে। সঙ্গে তিনি পেয়েছিলেন নাজমুল হাসান শান্তর উদ্যমতাকে। সেই দৃঢ়তা এবং উদ্যমতা থেকে গড়ে উঠলো ১৪৪ রানের ভিত। ৯০ রান করলেন তামিম ইকবাল। যে ভিত তিনি গড়ে দিয়ে গেলেন, তার ওপর দাঁড়িয়ে বাংলাদেশ পেয়েছিল ৭ উইকেটে ৫৪১ রানের বিশাল স্কোর।

ম্যাচ হলো নিষ্প্রাণ ড্র। ম্যাচ শেষে কথা বলতে গিয়ে স্বাভাবিকভাবেই তামিম ইকবালের ইনিংসটির প্রসঙ্গ আসলো মুমিনুল হকের কণ্ঠে। তিনিও স্বীকার করলেন, ভিতটা তৈরি করে দিয়ে গেছেন তামিম ইকবালই।

মুমিনুল হক বলেন, ‘ব্যাটিংয়ের কথা যদি বলেন আমাদের টোন সেট করে দিয়েছেন তামিম ভাই। উনার ৯০ রানের ইনিংসটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আর শান্ত আউটস্টান্ডিং ব্যাট করেছে। আমি সবচেয়ে বেশি খুশি যে দল হিসেবে সবাই ভাল করেছে, দলীয় পারফরম্যান্স ছিল। লিটন, মুশফিক ভাই সবাই।’