হেফাজতের নায়েবে আমির গ্রেফতার

ঢাকা : হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমির অধ্যাপক আহমদ আবদুল কাদেরকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ- ডিবি তেজগাঁও বিভাগ। শনিবার (২৪ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ছয়টায় পশ্চিম আগারগাঁওয়ে মেয়ের বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) ইফতেখায়রুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

ডিবি সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা তেজগাঁও বিভাগের একটি দল পশ্চিম আগারগাঁওয়ের বাসা থেকে আহমদ আবদুল কাদেরকে গ্রেফতার করেন। তার বিরুদ্ধে সাম্প্রতিক হেফাজতের নাশকতা এবং ২০১৩ সালের ৫ মে’র সময় নাশকতায় সম্পৃক্ততা থাকার অভিযোগ রয়েছে।

গোয়েন্দা সূত্র জানায়, আহমদ আবুদল কাদের হেফাজতে ইসলামের নায়েবে আমির হিসেবে দায়িত্ব পালন করা ছাড়াও ২০ দলীয় জোটের শরিক খেলাফত মজলিসের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি একসময় ইসলামী ছাত্রশিবিরের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন বলে জানা গেছে।

ড. আহমদ আব্দুল কাদেরের ছেলে নাফিজ কাদেরি জানান, সন্ধ্যার দিকে ডিবি পুলিশের লোকজন তার বাবাকে গ্রেফতার করে নিয়ে গেছে।

উল্লেখ্য, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ এর আগে হেফাজতে ইসলামের ১৪ জন কেন্দ্রীয় নেতাকে গ্রেফতার করেছে। এর মধ্যে আলোচিত-সমালোচিত হেফাজত নেতা মামুনুল হকও রয়েছেন। শনিবার দুপুরে অনির্ধারিত এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম জানান, গ্রেফতারকৃতদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তারা সহিংসতার মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের মাধ্যমে দেশকে আফগানিস্তান বা পাকিস্তানের মতো দেশ গড়তে চেয়েছিলেন। এছাড়া গ্রেফতারকৃতদের কাছ থেকে আরও অনেক চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। একইসঙ্গে হেফাজতের নেতাদের যারা নাশকতার সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান চলবে বলেও জানান তিনি।