ব্যাংক-বিমাসহ তিনটি আর্থিক প্রতিষ্ঠান চায় এফবিসিসিআই

অর্থনীতি রিপোর্ট : গঠনতন্ত্র অনুযায়ী সরাসরি ব্যবসা প্রতিষ্ঠান গঠনের সুযোগ না থাকলেও নতুন একটি ব্যাংক, একটি বিমা প্রতিষ্ঠান ও একটি মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করতে চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। রবিবার (২৫ এপ্রিল) অনুষ্ঠিতব্য সংগঠনটির বোর্ড মিটিংয়ে এ বিষয়ে একটি প্রস্তাব তোলা হবে বলে জানা গেছে। বোর্ড সভায় প্রস্তাব অনুমোদন হলে গঠনতন্ত্র ঠিক করাসহ পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে এফবিসিসিআই সূত্র নিশ্চিত করেছে।

জানা গেছে, রবিবার (২৫ এপ্রিল) সংগঠনটির ২০১৯-২১ মেয়াদের বোর্ডের পঞ্চম নিয়মিত সভা ডাকা হয়েছে। ওইদিন বিকল তিনটায় ভার্চ্যুুয়াল প্লাটফর্মে এ সভা অনুষ্ঠিত হবে।

বোর্ড সভায় ১৫টি এজেন্ডা রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে, গত বছরের ৮ আগস্ট অনুষ্ঠিত চতুর্থ নিয়মিত বোর্ডসভা ও চলতি বছরের ৪ ফেব্রুয়ারি দ্বিতীয় জরুরি সভার অনুমোদন এবং বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের চিত্র তুলে ধরা। এছাড়া সভায় রাজধানীর হাটখোলায় এফবিসিসিআই ভবনের জন্য রাজউকের অনুমতি ও এফবিসিসিআই আইকন ৬০ এর অগ্রগতির বিষয়ে জানানো হবে।

সভায় এফবিসিসিআই বিশ্ববিদ্যালয়ের নামের ছাড়পত্রের আপডেট, নতুন লোগো চালু, ডি-৮ শীর্ষ সম্মেলন এবং এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে এনবিআরের ৪১তম পরামর্শমূলক কমিটি সভা ও মুজিববর্ষ উদযাপন এবং কোভিড-১৯ অনুদান বিষয়ে বোর্ড সভায় আলোচনা হবে।

এফবিসিসিআইয়ের ২০২১-২৩ মেয়াদের নির্বাচনি তফসিল অনুযায়ী, আগামী ৫ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে ৮০ পরিচালক পদে ৮৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের মধ্যে একজন বাদে সবাই প্রার্থীদের চূড়ান্ত তালিকায় রয়েছেন।