প্রাথমিক শিক্ষকদের আইডি কার্ড দেওয়ার আশ্বাস

মিরর ডেস্ক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকের অভিন্ন পরিচয়পত্র (আইডি কার্ড) সরবরাহের জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে নমুনা জমা দেওয়া হয়েছে। শিক্ষকদের পক্ষে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ওই নমুনা জমা দিয়েছে। মঙ্গলবার (২০ এপ্রিল) সন্ধ্যায় সংগঠনটির সভাপতি মো. আবুল কাসেম এ তথ্য নিশ্চিত করেন।

আবুল কাসেম বলেন, মহাপরিচালকের সঙ্গে শিক্ষকদের অভিন্ন আইডি কার্ড করার বিষয়ে কথা হয়েছে। মহাপরিচালক আশ্বাস দিয়েছেন শিক্ষকদের আইডি কার্ড দেওয়ার বিষয়ে। কয়েক ধরনের নমুনা দেওয়া হয়েছে বলে জানান সমিতির সভাপতি।

সম্প্রতি লকডাউনে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহসহ বিভিন্ন জরুরি প্রয়োজনে বের হলে আইডি কার্ড দেখতে চায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কিন্তু শিক্ষকরা তা দিতে না পারায় বিষয়টি নিয়ে বিব্রত অবস্থায় পড়েন শিক্ষকরা। সরকারি চাকরি করেন অথচ আইডি কার্ড নেই এমন কথাও শুনতে হয়েছে অনেক শিক্ষককে।

এই পরিস্থিতিতে শিক্ষকদের মধ্যে আলোচনার এক পর্যায়ে শিক্ষক নেতারা শিক্ষকদের আইডি কার্ড চান। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নমুনা জমা দিয়ে আইডি কার্ড সরবরাহের অনুরোধ করেন।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আবুল কাসেম জানিয়েছিলেন, ‘অধিদফতর থেকে দ্রুত দেওয়া সম্ভব না হলে, জেলা বা উপজেলায় অভিন্ন নমুনা অনুমোদন দিয়ে পাঠানো হলে সেখান থেকে শিক্ষকরা আইডি কার্ড পেতে পারেন। মহাপরিচালককে অনলাইনে নমুনা দেওয়া হয়েছে। ওই নমুনা অনুযায়ী ওয়েবসাইটে শিক্ষকরা নিজের তথ্য দিয়ে অভিন্ন কার্ড সংগ্রহ করতে পারবেন। সে ব্যবস্থা নিতে পারবে অধিদফতর।

সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, শুধু লকডাউনের জন্যই নয়, প্রশাসনিক কাজসহ বিভিন্ন প্রয়োজনে শিক্ষকদের আইডি কার্ড প্রয়োজন। তাই দ্রুত অভিন্ন আইডি কার্ড সব শিক্ষককে দেওয়ার জন্য অধিদফতরের কাছে আমরা অনুরোধ জানাচ্ছি।