বিশ্বের সুখী ৫ দেশের নাম

মিরর ডেস্ক : মানুষ মাত্রই সুখী হতে চায়। সুখের জন্যই সবাই অনেক কষ্ট করে। কখনো মানুষ নিজেই সুখী হতে পারে আবার কখনো একটি দেশ সুখী হতে পারে। মোট কথা সুখ পরিমাপ করা জটিল একটি বিষয়। ২০২১ সালে ওয়াল্ড হ্যাপিনেস রিপোর্টে করোনার প্রভাব বিবেচনা করা হয়েছে। কোন দেশ কীভাবে করোনা মোকাবেলা করেছে, সফল হয়েছে কোন দেশ সে দিক হিসেব করে বিশ্বের সবচেয়ে সুখী ৫টি দেশের তালিকা তৈরি করা হয়েছে।

নেদারল্যান্ডস:

২০১৩ সালে ইউনিসেফের এক প্রতিবেদন অনুসারে ডাচ শিশুরা বিশ্বের সবচেয়ে সুখী। ২০০৫ সালে সুখি দেশের তালিকায় র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলো নেদারল্যান্ডস। এরপর থেকে এই র‌্যাংকিং বজায় রেখেছে দেশটি। সময় সুযোগ মিললে বাচ্চাদের নিয়ে ছুটি কাটাতে চলে যান নেদারল্যান্ডসে।

আইসল্যান্ড:

আইসল্যান্ড সুন্দর শহরের মধ্যে একটি সেই সাথে সুখী শহর। সাজানো গোছানো এই শহরটিতে প্রতি বছরই অনেক পর্যটক যায় ঘুরতে। সেই সাথে উন্নত দেশের তালিকায়ও আসে আইসল্যান্ডের নাম।

সুইজারল্যান্ড:

পাঁচটি সুখি দেশের মধ্যে ইউরোপের একটি মাত্র দেশ হলো সুইজারল্যান্ড। ভ্রমণকারীদের জন্য স্বর্গ হলো সুইজারল্যান্ড। দেশটি বেড়ানোর তিনটি স্থান বাড়ানোয় এবার র‌্যাঙ্কিংয়ে তা গুরুত্বপূরণ ভূমিকা রাখছে। দেশটির বেশিরভাগ সিদ্ধান্ত গ্রহণে সবার ভোট নেওয়া হয় এমনকি শ্রমিকদের অবকাশের দিনগুলো নির্ধারণের ক্ষেত্রেও।

ডেনমার্ক:

আয়ুষ্কাল হিসাবে শীর্ষে রয়েছে ডেনমার্ক।  ডেনমার্কে বিশ্বের বাইক-বান্ধব একটি শহর। অন্য আরো অনেক কারণে ডেনমার্ক সুখী দেশের মধ্যে একটি। বিশ্বের পরিস্থিতি স্বাভাবিক হলে কিছুদিনের জন্য ঘুরে আসুন সুখি এই দেশ থেকে।

ফিনল্যান্ড:

টানা চতুর্থ বছরের মত বিশ্বের সুখী দেশের শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। দেশটির সুষ্ঠু শিক্ষা ব্যবস্থার কারণে সুখী দেশের তালিকায় শীর্ষে অবস্থান করছে ফিনল্যান্ড। দেশটিতে করোনা সংক্রমণ কমে যায় আজ থেকে সব রেস্টুরেন্ট খোলা হচ্ছে।