বাংলাদেশে প্রবৃদ্ধি বাড়ার পূর্বাভাস দিলো আইএমএফ

অর্থনীতি রিপোর্ট : আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এই বছর বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আইএমএফের সদর দপ্তর থেকে প্রকাশিত বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাস শীর্ষক রিপোর্টে জানানো হয়েছে, বাংলাদেশে ২০২১ সালে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে পাঁচ শতাংশ। এর আগে বাংলাদেশে প্রবৃদ্ধি বাড়বে বলে জানিয়েছিলো বিশ্বব্যাংক।

আইএমএফ গত বছরের অক্টোবরের পূর্বাভাসে বলেছিলো, এই বছরে ৪ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। নতুন এই প্রতিবেদনে ২০২২ সালে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৫ শতাংশ হতে পারে বলে জানানো হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, বৈশ্বিক অর্থনীতি ঘুরে দাঁড়াতে যাচ্ছে। এর ফলে বিশ্বের গড় প্রবৃদ্ধি ৬ শতাংশ হবে, যা আগের পূর্বাভাসের চেয়ে শূণ্য দশমিক ৮ শতাংশ পয়েন্ট বেশি।

এই বছরে ভারতের প্রবৃদ্ধি ১২ দশমিক ৫ শতাংশ, মালদ্বীপের ১৮ দশমিক ৯ শতাংশ, শ্রীলংকার ৪ শতাংশ, নেপালের ২ দশমিক ৯ শতাংশ এবং পাকিস্তানের ১ দশমিক ৫ শতাংশ হতে পারে বলে আইএমএফ জানিয়েছে। আইএমএফের এই পূর্বাভাস দেয়া হয় বছরের ভিত্তিতে।

এর আগে গত ৩১ মার্চ বিশ্বব্যাংকের এক রিপোর্টে ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৩ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে প্রাক্কলন করা হয়। যা তাদের গত অক্টোবরের প্রাক্কলনে ছিলো ১ দশমিক ৭ শতাংশ, জানুয়ারির প্রাক্কলনে ছিল ২ শতাংশ।

বিশ্বব্যাংক তার রিপোর্টে জানায়, ভ্যাকসিন দেয়ার সাফল্য আর বিশ্ব অর্থনীতি কতটা ঘুরে দাঁড়াবে তার ওপর ভর করে এই অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ২ দশমিক ৬ থেক ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।