ডিজিটাল রাইড সেবায় যুক্ত হলো চিকিৎসক-আইসিইউ-অ্যাম্বুলেন্স

অর্থনীতি রিপোর্ট : সাশ্রয়ী খরচে নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিতের পাশাপাশি অ্যাম্বুলেন্স, আইসিইউ, চিকিৎসক, নার্স, মরদেহবাহী গাড়িসহ বেশকিছু ভিন্ন সুবিধা দিয়ে যাত্রা শুরু করেছে ‘ডিজিটাল রাইড’।

বুধবার (৩১ মার্চ) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রধান অতিথি হিসেবে নতুন এ রাইডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক পরিচালক চৌধুরী মুনির উদ্দিন মারফুজ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিজিটাল রাইড এর সিইও তরুণ উদ্যোক্তা ফখরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইসলামী ব্যাংকের এম ক্যাশের সিইও শহীদুল্লাহ মজুমদার, ফারাজী হাসপাতালের চেয়ারম্যান আনোয়ার ফারাজী ইমন, ব্র্যান্ড অ্যাম্বাসেডর ব্যারিস্টার সিয়াম আহমেদ। এছাড়া বিআরটিএ, গ্রামীণফোন, নগদের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ডিজিটাল রাইড যে কোনো বিপদের জন্য সসেস বাটনের মাধ্যমে নিশ্চিত করবে চালক ও যাত্রীর। নারী বাইকারদের জন্য আলাদা সুযোগ রেখেছে। একমাত্র ডিজিটাল রাইড এক্সক্লুসিভ অ্যাম্বুলেন্সের সেবা নিয়ে আসছে। সাধারণ, আইসিইউ, মরদেহবাহী অ্যাস্বুলেন্সের সেবা পাওয়া যাবে অ্যাপসের মাধ্যমে। আন্তঃজেলা যোগাযোগের জন্য রযেছে প্রাইভেট, মাইক্রোবাস ও হাইয়েস।

তরুণ উদ্যোক্তা ফখরুল ইসলাম চৌধুরী বলেন, মোবাইল অ্যপসের মাধ্যমে অ্যাম্বুলেন্স বুকিং দিয়ে রোগীরা যে কোনো স্থান থেকে এই সেবাটি নিতে পারবেন। ডিজিটাল রাইড এর অ্যাপসের মাধ্যমে স্বাস্থসেবা ও আইসিইউ সুবিধা মানুষের দোরগোঁড়ায় পোঁছে যাবে। থাকবে ডাক্তার ও নার্সসহ সকল ইমারজেন্সি সরঞ্জাম। এটি ডিজিটাল রাইড এর একটি ইউনিক সেবা।

তিনি আরও জানান, ডিজিটাল রাইড নিরাপদ ভ্রমণ নিশ্চিতে চালকদের প্রতি সপ্তাহে স্বাস্থ্যপরীক্ষা ও চিকিৎসা সহায়তা দেয়া হবে। যাত্রীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা ও সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে নানা পদক্ষেপ রয়েছে। চালকদের জন্য বীমা সুবিধাসহ তাদের লাভবান করতেও নানা উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

সেবাগুলোর মধ্যে উল্লেখ করা হয়েছে, মোবাইল অ্যাপসের মাধ্যমে বাইক- নারী পুরুষ উভয়ের জন্য, কার- নন এসি, এসি, লাক্সারিয়াস, ইনটারসিটি, মাইক্রো- ৭/১০/১৪ আসন বিশিষ্ট, অ্যাম্বুলেন্স, জেনারেল, এসি, নন-এসি, আইসিইউ ও লাশবাহী। এছাড়া সিএনজি এবং বাসের টিকেট বুকিং এর ব্যবস্থা থাকছে। এক অ্যাপে সব রাইড।

আগামী ৩ বছরে আরও ১০ টি দেশে রাইড শেয়ারিং ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা নিয়েছে ডিজিটাল রাইড। বাসের টিকিটও কাটা যাবে ডিজিটাল রাইডের মাধ্যমে।