স্বাস্থ্য অধিদফতরের মতে যে কারণে করোনার ঊর্ধ্বগতি

ঢাকা : আত্মতুষ্টিতে ভুগে স্বাস্থ্যবিধির প্রতি অবহেলার কারণে দেশে করোনার সংক্রমণ বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আজ সোমবার (২৯ মার্চ) অনলাইনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ বিভাগের পরিচালক ও মুখপাত্র অধ্যাপক ডা. নজরুল ইসলাম এই কথা বলেন।

প্রসঙ্গত, দেশে করোনা মহামারির শুরুর পর ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক, পাঁচ হাজার ১৮১ জন রোগী শনাক্ত হয়েছেন আজ। গত এক বছরে একদিনে এতো পরিমাণ রোগী শনাক্ত হননি এর আগে। গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৫ জনের মৃত্যুর খবর জানিয়েছে অধিদফতর।

এর আগে গত বছরের ২ জুলাই স্বাস্থ্য অধিদফতর চার হাজার ১৯ জনের করোনা শনাক্ত হওয়ার খবর জানিয়েছিল। করোনা মহামারিতে সেটাই ছিল বাংলাদেশে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। তবে গত পাঁচদিন ধরেই দৈনিক শনাক্ত হচ্ছিলেন সাড়ে তিন হাজারের ওপরে।

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, ‘আমাদের অবশ্যই মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, সাবান দিয়ে হাত ধুতে হবে। গত বছর ধরে যে চর্চাগুলো আমরা করেছি, স্বাস্থ্যসুরক্ষার জন্য যে শিষ্টাচারগুলো আমরা শিখেছি, গত দুই থেকে তিন মাসে আমরা চরম আত্মতুষ্টিতে ভুগে এসব বিষয়ে অবহেলা করেছি। এ কারণেই আজ সংক্রমণের এই ঊর্ধ্বগতি।’

তিনি বলেন, ‘কোনও স্ট্রেইনকে এখানে দায়ী করে লাভ নেই। এটি একেবারেই মনুষ্যসৃষ্ট এবং আমাদের অবহেলার কারণে।’