ছুটির দিনে পাতে থাক বিফ দম বিরিয়ানি

মিরর ডেস্ক : বাঙালির প্রিয় খাবারের মধ্যে বিরায়ানি অন্যতম। কারও পছন্দ বিফ, চিকেন বা মাটন বিরিয়ানি। সব বিরিয়ানির স্বাদ এবং গন্ধ মুহূর্তেই ক্ষুধা বাড়িয়ে দেয়।

বিরিয়ানি তো সবাই কমবেশি খেয়ে থাকেন। বিভিন্ন রেস্তোরায় হরহামেশাই বিরিয়ানি খাওয়া হলেও বাড়িতে তৈরি করতে অনেকেই ভয় পায়!

যদি ভালো না হয়, এই ভেবে বিরিয়ানি রান্না করতে চান না অনেকেই। যদি ঝামেলাহীন এবং পুরোপুরি স্বাদসহ বিরিয়ানি রান্না করতে চান ঘরে, তবে তৈরি করুন দম বিরিয়ানি।

খুবই সহজ আর সহজলভ্য উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় রেস্টুরেন্ট স্টাইলের দম বিরিয়ানি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ :

১. গরুর মাংস সেদ্ধ আধা কেজি ২. টক দই আধা কাপ ৩. গরম মশলার গুঁড়া আধা চা চামচ ৪. মরিচ গুঁড়ো আধা চা চামচ ৫. হলুদ গুঁড়ো সামান্য ৬. আদা বাটা ১ টেবিল চামচ ৭. রসুন বাটা আধা চা চামচ ৮. তেল পরিমাণমতো ৯. গোলাপ জল সামান্য ১০. পেঁয়াজ কুচিআধা কাপ ১১. লবণ স্বাদমতো ১২. আলু বোখারা ৫-৬টি ১৩. আস্ত গরম মশলা পরিমাণমতো ১৪. পানি পরিমাণমতো
১৫. পোলাও বা বাসমতি চাল আধা কেজি ১৬. ঘি এক চা চামচ ১৭. পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো

পদ্ধতি :

একটি সসপ্যানে সেদ্ধ করা গরুর মাংসের সঙ্গে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে আধা ঘণ্টা মেরিনট করে রাখুন।

অন্যদিকে পোলাও বা বাসমতি চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাখানো মশলার মধ্যে চাল মিশিয়ে চুলোয় দিন।

যেহেতু দম বিরিয়ানি তৈরি হবে, তাই চুলার আঁচ কমিয়ে রেখে রান্না করতে হবে। তবে প্রথম ১০ মিনিট চুলার আঁচ বেশি রাখুন।

১০ মিনিট পরে ঢাকনা তুলে ঘি ও বেরেস্তা দিন এবং চুলার আঁচ কমিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট মৃদু আঁচে রেখে ঢাকনা তুলে নেড়ে দিন।

সবশেষে চুলা থেকে নামিয়ে একটি পাত্রে ঢেলে রাখুন। এবার গরম-গরম পরিবেশন করুন জিভে জল আনা বিফ দম বিরিয়ানি।