লিটনের শূন্যের ধাক্কা সামাল দিচ্ছেন তামিম-সৌম্য

মিরর স্পোর্টস : নিউজিল্যান্ডের মাটিতে নিজের ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রেখেছেন লিটন দাস। প্রথম ম্যাচের মতো দ্বিতীয়টিতেও দলকে বিপদে ফেলে আউট হয়ে গেছেন শুরুতেই। তবে দ্বিতীয় উইকেট জুটিতে পরিস্থিতি সামাল দিচ্ছেন তামিম ইকবাল ও সৌম্য সরকার।

পরপর দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। ক্রাইস্টচার্চের হাগলি ওভারের ম্যাচটিতে নিজেদের ইনিংসের প্রথম ওভারেই বাউন্ডারি হাঁকিয়ে শুরু করেছিলেন অধিনায়ক তামিম। কিন্তু সেটি ধরে রাখতে পারেননি লিটন।

ম্যাট হেনরির করা ইনিংসের দ্বিতীয় ওভারের চতুর্থ বলে এক্সট্রা বাউন্স করা ডেলিভারিতে পুল খেলতে চেষ্টা করেন লিটন। কিন্তু ব্যাটে-বলে ঠিকভাবে সংযোগ হয়নি। যে কারণে ধরা পড়ে যান শর্ট স্কয়ার লেগে দাঁড়ানো উইল ইয়ংয়ের হাতে। রানের খাতাই খুলতে পারেননি এ ড্যাশিং ওপেনার।

মাত্র ৪ রানের মাথায় প্রথম উইকেট হারালেও পরে বিপদ সামাল দিয়েছেন তামিম ও সৌম্য। প্রথম পাওয়ার প্লে’তে ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্টের বিপক্ষে বেশ ভুগতে হলেও, নিজেদের উইকেট হারাননি এ দুজন। এ জুটির দেখেশুনে খেলার বদৌলতে প্রথম ১০ ওভারে ১ উইকেট হারিয়ে ২৬ রান করতে পারে বাংলাদেশ।

তবে এরপর থেকে হাত খুলতে শুরু করেছেন দুজনই। তামিম পৌঁছে গেছেন ফিফটির কাছাকাছি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৬ ওভারে বাংলাদেশ দলের সংগ্রহ ১ উইকেট ৫৯ রান। অর্থাৎ সবশেষ ৬ ওভারে কোনো উইকেট হারিয়ে ৩৩ রান পেয়েছে বাংলাদেশ।

দ্বিতীয় উইকেটে ৫৫ রানের অবিচ্ছিন জুটি নিয়ে খেলছেন তামিম ও সৌম্য। অধিনায়ক তামিম ৫৬ বলে ৪০ ও সৌম্য ৩৬ বলে ১৬ রান নিয়ে অপরাজিত রয়েছেন।

অধরা জয়ের খোঁজে আজ নিজেদের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। তরুণ ডানহাতি পেসার হাসান মাহমুদের জায়গায় নেয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। অপরিবর্তিত একাদশ নিয়ে নামছে স্বাগতিক নিউজিল্যান্ড।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদ।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিকলস, ডেভন কনওয়ে, টম লাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), উইল ইয়ং, জেমস নিশাম, ড্যারেল মিচেল, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, কাইল জেমিসন এবং ট্রেন্ট বোল্ট।