অস্ট্রেলিয়ার ব্রিসবেন আলোকিত হলো বাংলাদেশের পতাকার রঙে

মিরর ডেস্ক : আজ সোমবার (২২ মার্চ) অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনের দুটি মূল স্থাপনা স্টোরি ব্রিজ এবং ভিক্টোরিয়া ব্রিজ আলোকিত হয়ে ওঠে বাংলাদেশের পতাকার রঙে। এই উদ্যোগ সরাসরি তত্ত্বাবধান এবং অর্থায়ন করছে ব্রিসবেন সিটি কাউন্সিল। এই উদ্যোগের মাধ্যমেই সেখানে পালন করা হচ্ছে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। অস্ট্রেলিয়ার ইতিহাসে এই প্রথমবারের মতো সেখানকার স্থানীয় সরকারের সহায়তায়, এই ধরনের উদ্যোগ বাস্তবায়ন করছে বাংলদেশ অ্যাসোসিয়েশন ইন ব্রিসবেন ইন্ক বা ব্রাব-এর কার্যপরিষদের নেতৃবৃন্দ এবং মূল কনসেপ্ট ও উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন ড. যীশু দাস গুপ্ত।

ব্যাব-এর সাধারণ সম্পাদক তাহসীন আলী আজ এ বিষয়ে বলেন, এই উদ্যোগের মাধ্যমে এখানে স্মরণ করা হবে ১৯৭১ সালের ২৫ মার্চের কালোরাত্রী, শ্রদ্ধার সঙ্গে স্মরণ করব লক্ষ লক্ষ শহীদ এবং মা-বোনদের; যারা দীর্ঘ ৯ মাস হানাদার বাহিনীর নির্যাতনের শিকার হয়েছিলেন এবং যাদের মহান আত্মত্যাগের জন্য আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। আমরা স্মরণ করতে চাই ২৬ মার্চ আমাদের ৫০তম মহান স্বাধীনতা দিবসকে। এই উদ্যোগ আমাদের জন্য একটি অনন্য সুযোগ বাংলাদেশকে তুলে ধরার।

স্টোরি ব্রিজ এবং ভিক্টোরিয়া ব্রিজ লাল সবুজে আলোকিত করা ছাড়াও ব্রিসবেনে রাষ্ট্রীয়ভাবে ২৬ মার্চ উত্তোলন করা হবে বাংলাদেশের পতাকা। পতাকা উত্তোলন হবে ব্রিসবেনের প্রাণকেন্দ্র ‘ব্রিসবেন টাউন হল’-এ। এর আগে গত ২০ মার্চ একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়েছে শহরের প্রাণকেন্দ্রে উন্মুক্ত পরিসরে।