১২ দেশ থেকে ভ্রমণ নিষিদ্ধ করল পাকিস্তান

মিরর ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণরোধে পাকিস্তানের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (সিএএ) শনিবার ১২টি দেশ থেকে পাকিস্তানে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পাওয়া করোনার নতুন ধরন সম্প্রতি পাকিস্তানে ছড়িয়ে পড়ায় এ পদক্ষেপ নিল কর্তৃপক্ষ। এক্ষেত্রে বিভিন্ন দেশকে এ, বি ও সি ক্যাটাগরিতে ফেলা হয়েছে। পাকিস্তানের শীর্ষ সংবাদপত্র ডন এ খবর জানিয়েছে।

ক্যাটাগরি সি অংশে তালিকাভুক্ত ১২টি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি এসব থেকে পাকিস্তানে ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে। আগামী মঙ্গলবার (২৩ মার্চ) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এক নির্দেশনায় সিএএ জানায়, করোনাভাইরাস প্রতিরোধে গঠিত ‘ন্যাশনাল কমান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) অনুযায়ী, ক্যাটাগরি সি এর দেশগুলো থেকে পাকিস্তানে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হল। পাকিস্তানি পাসপোর্টধারী, পাকিস্তানের জাতীয় পরিচয়পত্রধারী প্রবাসী ও সাবেক পাকিস্তানী নাগরিকরা এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবেন। পাকিস্তানে কোভিড-১৯ এর সংক্রমণরোধে সাময়িকভাবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।’

এভিয়েশন বিভাগের এক মুখপাত্র জানান, সিএএ এবার ক্যাটাগরি সি হালনাগাদ করেছে এবং যুক্তরাজ্যকে ক্যাটাগরি সি থেকে বিতে স্থানান্তর করেছে।

সিএএ জানায়, ক্যাটাগরি এ এর দেশগুলো থেকে আগত যাত্রীদের পাকিস্তানে প্রবেশের আগে করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজন নেই।

ক্যাটাগরি এ এর দেশগুলো হল- অস্ট্রেলিয়া, ভুটান, চীন, ফিজি, জাপান, কাজাখস্তান, লাওস, মঙ্গোলিয়া, মৌরিতানিয়া, মরক্কো, মিয়ানমার, নেপাল, নিউজিল্যান্ড, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, ত্রিনিদাদ ও টোবাগো এবং ভিয়েতনাম।

সি ক্যাটাগরিতে- অর্থাৎ পূর্ণ নিষেধাজ্ঞায় থাকা দেশগুলো হল- বতসোয়ানা, ব্রাজিল, কলম্বিয়া, কোমোরোস, ঘানা, কেনিয়া, মোজাম্বিক, পেরু, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া ও জাম্বিয়া।

নির্দেশনায় বলা হয়, যেসব দেশ ক্যাটাগরি এ বা সি কোনোটিতেই নেই তারা ক্যাটাগরি বি তে পড়বে।

সম্প্রতি পাকিস্তানে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। রবিবার নতুন করে ৩ হাজার ৬৬৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪৪ জন।