সরকারি খাদ্য মজুত নেমেছে ৬ লাখ টনে

অর্থনীতি রিপোর্ট : সরকারি গুদামের খাদ্যশস্যের মজুত প্রায় ছয় লাখ মেট্রিক টনে নেমে গেছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ১১ লাখ ৪৬ হাজার ৫০০ টন কম।

খাদ্য মন্ত্রণালয়ের দৈনিক খাদ্যশস্য পরিস্থিতি থেকে এই তথ্য জানা গেছে। খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিট (এফপিএমইউ) সর্বশেষ ১৬ মার্চের খাদ্যশস্য পরিস্থিতি নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদন অনুযায়ী, খাদ্যশস্যের সর্বশেষ মজুত পাঁচ লাখ ৯৩ হাজার টন। এরমধ্যে চাল পাঁচ লাখ ১৩ হাজার টন এবং গম ৮০ হাজার টন।

গত বছর একই সময়ে এই মজুত ছিল ছিল ১৭ লাখ ৩৯ হাজার ৫০০ টন। এরমধ্যে চাল ১৪ লাথ ১৯ হাজার ৯০০ টন, গম ছিল তিন লাখ ১৯ হাজার ৬০০ টন।

চালের দাম বাড়ায় অভ্যন্তরীণ বাজার থেকে চাল সংগ্রহ কার্যক্রম প্রায় ব্যর্থ হয়ে যাওয়া, একইসঙ্গে বিদেশ থেকে আমদানি প্রক্রিয়া ধীরে হওয়ায় মজুতের এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এবার আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে সাড়ে আট লাখ টন ধান-চাল কেনার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। ২৬ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের কাছ থেকে দুই লাখ মেট্রিক টন ধান এবং ৩৭ টাকা কেজি দরে ছয় লাখ টন সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

গত ৭ নভেম্বর থেকে ধান ও ১৫ নভেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়। গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ধান-চাল কেনার কথা ছিল। পরে সেই সময় বাড়ানো হয়।খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ পর্যন্ত মাত্র ১২ হাজার ৩৪২ টন ধান, ৭০ হাজার ৭৪ টন চাল ও চার হাজার ৮৬৩ টন আতপ চাল সংগ্রহ করতে পেরেছে সরকার।