চীনের ভালো বন্ধু ছিলেন বঙ্গবন্ধু: শি জিনপিং

মিরর ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীনের জনগণের পুরনো এবং ভালো বন্ধু ছিলেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব উপলক্ষে বুধবার এক ভিডিও বার্তায় তিনি এ মন্তব্য করেন।

জিনপিং বলেন, ৫০ বছর আগে শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। তিনি তার দেশ ও জনগণের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। বাংলাদেশের জনগণ তাকে গভীর ভালোবাসায় এখনও স্মরণ করে।

এই উৎসব পালনের জন্য সবাইকে উষ্ণ শুভেচ্ছা জানিয়ে শি জিনপিং বলেন, বঙ্গবন্ধু ১৯৫২ ও ১৯৫৭ সালে চীন সফর করেছিলেন। চেয়ারম্যান মাও সে তুং ও প্রধানমন্ত্রী চৌ এনলাই এর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করেছিলেন।

বাংলাদেশ-চীন সম্পর্ক তৈরিতে আগে যারা অবদান রেখেছিল তাদের সবসময় স্মরণ করা উচিৎ জানিয়ে চীনের রাষ্ট্রপতি বলেন, এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে নেওয়ার জন্য এখন ভবিষ্যৎ প্রজন্মের হাতে তুলে দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে শি জিনপিং বলেন, তার নেতৃত্বে বাংলাদেশ সংস্কার কার্যক্রম ও উন্নয়ন এগিয়ে নিয়ে যাচ্ছে এবং প্রবৃদ্ধির চাকা দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ও চীনের সঙ্গে সম্পর্ক প্রাচীনকাল থেকে আছে জানিয়ে তিনি বলেন, একটি বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হিসাবে বাংলাদেশের এই উন্নতিতে চীন উচ্ছ্বাস প্রকাশ করে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের ক্রমবর্ধমান সম্পর্ককে আমি অত্যন্ত গুরুত্ব দেই। প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এ বিষয়ে কাজ করবো, যাতে করে দুদেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হয়। বর্তমান সম্পর্ককে একটি নতুন উচ্চতায় নিয়ে যাওয়া যায়।