বিশ্বের কাছে বাংলাদেশ এখন কৃষিতে রোল মডেল —দিনাজপুরে কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার, দিনাজপুর : কৃষিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বিশ্বে যতরকমের কৃষি পন্য উৎপাদন হয়, তা সবই দিনাজপুরের মাটিতে ফলানো সম্ভব। এই এলাকার মাটি উর্বতার কারনে, ফলন হবেও দিগুন। তিনি বলেন, বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়ন অগ্রযাত্রায় এক গুরুত্বপুর্ন অধ্যায়ের নাম কৃষি। উৎপাদনশীলতা, আয় বৃদ্ধি এবং গ্রামীণ এলাকায় কর্মস্থান সৃষ্টির মাধ্যমে আমাদের বিশাল জনগোষ্ঠীর সমৃদ্ধির জন্য কৃষির গুরুত্বপুর্ন ভুমিকা রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করেছিলেন কৃষির উন্নতিতে নিহীত রয়েছে কৃষকের অর্থনৈতিক মুক্তি। বর্তমান কৃষিতে দেশের যে অন্যন্য সাফল্য, তা বঙ্গবন্ধু দুরদর্শিতা ও পরিকল্পনার ধারাবাহিকতা। বিশ্বের কাছে বাংলাদেশ এখন কৃষিতে রোল মডেল।

সোমবার দুপুরে দিনাজপুর নশিপুরস্থ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ভিত্তি পাট বীজ খামার ও বাংলাদেশ গম ও ভুট্টা গবেষনা ইনস্টিটিউট—এর সকল কার্যক্রম পরিদর্শন শেষে মুজিববর্ষ উপলক্ষে কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য হলো পরিবেশ সম্মতভাবে পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাদ্য উৎপাদনের মাধ্যমে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ, উচ্চ মুল্যের ফসল রপ্তানীমুখীকরণ, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়করন ব্যবস্থাপনা জোরদারকরণ। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। আমাদের কৃষি উৎপাদন আরও বাড়াতে হবে।

বিশেষ অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও দেশের মানুষের উন্নয়ন ও অগ্রগতিকে ত্বরান্বিত করেছেন। কৃষি ও কৃষকের উন্নয়ন হয়েছে। কৃষি ক্ষেত্রে দিনাজপুরের ব্যাপক উন্নয়ন করা হয়েছে। তিনি বলেন, দেশে ভুট্টা উৎপাদনে দিনাজপুর প্রথম স্থান অধিকার করেছে। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষনা ইনস্টিটিউট দিনাজপুর প্রাঙ্গনে প্রতিষ্ঠানের মহা—পরিচালক ড. মোঃ এছরাইল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন দিনাজপুর—১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু, বাংলাদেশ কৃষি উন্নয়নের চেয়ারম্যান ড. অমিতাব সরকার, কৃষি সম্প্রসারন অধিপ্তরের মহাপরিচালক মোঃ আসাদুল্লাহ, দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, জেলা পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন, দিনাজপুর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, ধান ও গবেষনা ইনস্টিটিউটের সহকারী পরিচালক ড. শাহজাহান কবীর প্রমুখ।