‘সারা দুনিয়ার রোহিঙ্গাদের পুনর্বাসনের কন্ট্রাক্ট নেইনি’

ঢাকা : সারা দুনিয়ায় অসুবিধায় পড়া রোহিঙ্গাদের পুনর্বাসনে কন্ট্রাক্ট নেইনি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

শনিবার (১৩ মার্চ) সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, আন্দামান সাগরে ভাসা রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমা থেকে অনেক দূরে ছিল। তাদের নৌকা মিয়ানমার, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত থেকে অনেক কাছে। তাহলে এই দায় আমরা কেন নেবো।  সারা দুনিয়ায় অসুবিধায় পড়া রোহিঙ্গাদের পুনর্বাসনের কন্ট্রাক্ট নেইনি।

তিনি আরো বলেন, যখনই সাগরে ভাসা রোহিঙ্গাদের পাওয়া যায় তখনই তাদের কাছে ইউএনএইচসিআর-এর কার্ড পাওয়া যায়। তাদের কার্ড নিয়ে কেন রোহিঙ্গারা চলে যায়, সেট আপনারা ইউএনএইচসিরআরকে জিজ্ঞাসা করেন।

এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে অনেক দেশের রাষ্ট্রপ্রধান আসবেন। অনেক চুক্তি সই হবে। ভারতের সঙ্গেও আমাদের অনেক চুক্তি সই হবে।

তিনি আরো বলেন, করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে অনুষ্ঠান আমরা সতকর্তার সঙ্গে করতে চাই। সে কারণেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওড়াকান্দিতে বড় ধরনের সমাবেশের কথা থাকলেও সেখানে সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হবে।