করোনার দ্বিতীয় বছরের শুরুতেই বেড়েছে শনাক্ত ও মৃত্যু

মিরর ডেস্ক : দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৮৪৫ জন। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হন ৬০৬ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৪ জনের। এর আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ১১ জনের। অর্থাৎ একদিনের ব্যবধানে শনাক্ত বেড়েছে ২৩৯ জন এবং মৃত্যু বেড়েছে ৩ জন।

দেশে গত বছরের আজকের দিনে (৮ মার্চ) প্রথম তিন জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এর পর শনাক্ত ও মৃত্যু কখনও বাড়তে আবার কখনও কমতে দেখা যায়। তবে সর্বশেষ কয়েকদিন শনাক্ত ক্রমান্বয়ে বেড়েছে।

সর্বশেষ ৮৪৫ জনসহ এখন পর্যন্ত  করোনা শনাক্ত হয়েছেন ৫ লাখ ৫১ হাজার ১৭৫ জন। আজকের ১৪ জন নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৮ হাজার ৪৭৬ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১১৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৪ হাজার ১২০ জন।

সোমবার (৮ মার্চ) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬৬০টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৯৫৮টি। এখন পর্যন্ত ৪১ লাখ ৬৩ হাজার ১৬৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৯৮ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ২৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৪৬ শতাংশ এবং  মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।

মৃত্যুবরণকারীদের মধ্যে ১০ জন পুরুষ এবং ৪ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৬ হাজার ৪০৭ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৬৯ জন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ৬০ ঊর্ধ্ব ৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, এদের মধ্যে ঢাকা বিভাগে ৬ জন এবং চট্টগ্রাম বিভাগে ৮ জন রয়েছেন। ২৪ ঘণ্টায় সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।