জয়পুরহাটে নিষিদ্ধ পপি চাষ, আটক ৫

জয়পুরহাট প্রতিনিধি : জয়পুরহাটের সদর উপজেলার পুরানাপৈল বনখুর মাঠে অভিযান চালিয়ে সাত বিঘা জমির পপি গাছ ধ্বংস করেছে র‌্যাব। এ সময় নিষিদ্ধ পপি চাষের অভিযোগে পাঁচ কৃষককে আটক করেছে র‌্যাব।

তবে, কৃষকদের দাবি তরকারির সুস্বাদু উপাদেয় পোস্তদানা মসলার জন্য এসব কৃষকেরা পপি চাষ করেছিলেন। তাদের জানা ছিল না এটা নিষিদ্ধ।
আটককৃত হলেন- জয়পুরহাট সদর উপজেলার বনখুর গ্রামের রাজেন্দ্রনাথ দাস (৬০), নইমুদ্দিন মণ্ডল (৬০), বড়তাজপুর গ্রামের গোলাম মোস্তফা (৬৫), পাঁচবিবি উপজেলার পূর্ব বালিঘাটা গ্রামের রিপন সরদার (৩৭) ও বালিঘাটা বাজারের নেপাল চন্দ্র দাস (৫২)।

এ পপি চাষের সাথে জড়িত কৃষকরা জানান, তরকারির সুস্বাদু উপাদেয় মসলা ভেবে তারা পপি চাষ শুরু করেন ৩ বছর আগে। গাছের ফল থেকে পোস্তর দানা হিসাবে অল্প খরচে পপি চাষ করে অধিক টাকা লাভ হওয়ায় এলাকার অনেকে এ চাষ শুরু করে।

জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুল ইসলাম জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আফিমের কাঁচামাল পপি গাছের ফল এবং ৭ বিঘা জমির পপি গাছ জব্দ করেছে তারা। এই চাষের সাথে জড়িত ৫ জন চাষিকে গ্রেফতার করে থানায় সোপর্দ করা হয়েছে। এ ব্যাপারে একটি মামলা হয়েছে।