বছরে ১০০ কোটি টন খাদ্য অপচয় করছে মানুষ

মিরর ডেস্ক : বিশ্বে প্রতি বছর মানুষ প্রায় ১০০ কোটি টন খাদ্যের অপচয় করছে। জাতিসংঘের পরিবেশ কর্মসূচি প্রকাশিত খাদ্য অপচয় সূচক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই প্রতিবেদনটি খাদ্য অপচয় নিয়ে এ যাবৎকালের সবচেয়ে বিস্তৃত প্রতিবেদন। এর আগে বিশ্বে খাদ্য অপচয়ের পরিমাণ সম্পর্কে যে ধারণা করা হয়েছিল নতুন প্রতিবেদনে উল্লেখিত সংখ্যাটি তার দ্বিগুণ।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে প্রতিবছর এক জন মানুষ বাড়িতে গড়ে ৭৪ কেজি খাবার অপচয় করে। ২০১৯ সালে বিশ্বে প্রায় ৯৩ কোটি ১০ লাখ টন খাদ্য অপচয় হয়েছে। এই হিসেবে, ভোক্তাদের কাছে যাওয়া মোট ১৭ শতাংশ খাদ্য বাড়ি, খুচরা দোকান, রেস্তোরাঁ কিংবা অন্যান্য খাদ্য সেবা প্রতিষ্ঠানের ডাস্টবিনে ফেলা হয়েছে।

এতে বলা হয়েছে, অধিকাংশ খাদ্য অপচয়ের ঘটনা ঘটে বাসা-বাড়িতে। ভোগের স্তরে প্রাপ্ত খাদ্যের ১১ শতাংশ অপচয় বাড়িতে, ৫ শতাংশ খাদ্য সরবরাহ প্রতিষ্ঠানে এবং ২ শতাংশ খুচরা দোকানগুলোতে হয়। বৈশ্বিকভাবে মাথাপিছু খাদ্য অপচয়ের পরিমাণ ১২১ কেজি। এর মধ্যে ৭৪ কেজিই অপচয় হয় বাড়িতে।

আগে ভাবা হতো কেবল ধনী দেশগুলোতেই খাদ্য অপচয় হয়। তবে জাতিসংঘের এই প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ময়করভাবে দেখা গেছে, প্রায় সব দেশেই খাদ্য অপচয়ের মাত্রা সমান। এমনকি আফ্রিকার দরিদ্র দেশগুলোও রয়েছে এই তালিকায়।