আজও শনাক্ত বেড়েছে, আরও ৭ জনের মৃত্যু

মিরর ডেস্ক : গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে সংক্রমণ তার আগের দিনের চেয়েও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৬১৯ জন। তার আগের ২৪ ঘণ্টায় পর্যন্ত শনাক্ত হয়েছিলেন ৬১৪ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন সাত জন।

বৃহস্পতিবার (৪ মার্চ) স্বাস্থ্য অধিদফতর করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। নতুন শনাক্ত হওয়া ৬১৯ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনা শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৪৮ হাজার ৫৪৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করা সাত জনকে নিয়ে এখন পর্যন্ত দেশে করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন আট হাজার ৪৩৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৪১ জন। দেশে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪৬৮জন।

গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন রোগী শনাক্তের হার তিন দশমিক ৮৭ শতাংশ এবং এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৩৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৩ শতাংশ, শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহীত হয়েছে ১৬ হাজার ১৪৪টি এবং নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৯৮৫টি। এখন পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪১ লাখ পাঁচ হাজার ৩২১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৫৭ হাজার ৪২৮টি নমুনা এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯ লাখ ৪৭ হাজার ৮৯৩টি।

দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাত জনের মধ্যে পুরুষ পাঁচ জন আর নারী দুই জন। করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ছয় হাজার ৩৭৭ জন এবং নারী দুই হাজার ৫৮ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৬০ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৪০ শতাংশ। মারা যাওয়া সাত জনই ষাটোর্ধ্ব এবং তারা সবাই হাসপাতালে মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিভাগ ভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানায়, মারা যাওয়া সাত জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন চার জন আর চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগের আছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮৪১ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫৪২ জন, চট্টগ্রাম বিভাগের ৫২ জন, খুলনা বিভাগের পাঁচ জন, বরিশাল বিভাগের চার জন, রাজশাহী বিভাগের ৯ জন, সিলেট বিভাগের ২৮ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ২৯২ জন এবং ছাড় পেয়েছেন ২৯৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন, ছয় লাখ ২৯ হাজার ৭৮২ জন আর ছাড় পেয়েছেন পাঁচ লাখ ৯৮ হাজার ৪০ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৭৪২ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৫৮ জন আর ছাড়া পেয়েছেন ২৩ জন। এখন পর্যন্ত আইসোলেশনে মোট যুক্ত হয়েছেন এক লাখ ৭৫৮ জন আর ছাড় পেয়েছেন ৯১ হাজার ৮৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৬৭১ জন।