দিনাজপুরে ডিজিটাল নিরাপত্তা আইনে যুবক গ্রেফতার

ফুলবাড়ি (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা পল্লীতে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায়, কালিদাস দত্ত (৩০) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা, বানোয়াট ও মানহানিকর তথ্য প্রকাশ এবং বিদ্বেষ সৃষ্টি ও আইনশৃঙ্খলা অবনতি করার আপরাধে সোমবার রাতে ফুলবাড়ী পৌর এলাকার উত্তর সুজাপুর প্রফেসরপাড়া গ্রাম থেকে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে পৃথক দুইটি মামলা রয়েছে।

মঙ্গলবার বিকালে কালিদাস দত্তকে কোর্টের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেছে পুলিশ। কালিদাস ফুলবাড়ী পৌর এলাকার উত্তর সুজাপুর প্রফেসর পাড়া গ্রামের শ্রী সুবল দত্তের ছেলে।

জানা যায়, গ্রেফতারকৃত কালিদাস সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ফেইক আইডি খুলে উত্তর সুজাপুর গ্রামের আজিজ মন্ডলের ছেলে কাজিম উদ্দিনের নামে মিথ্যা ও বানোয়াট মানহানিকর প্রচার ও প্রকাশ করে। এ ঘটনায় ২১ ফেব্রুয়ারি কাজিম উদ্দিন বাদী হয়ে কালিদাসের নামে ডিজিটাল সিকিউরিটি আইনে ফুলবাড়ী থানায় একটি মামলা দায়ের করেন।

একইভাবে কালিদাস ফেইসবুকে ফেইক আইডির মধ্যমে ওই এলাকার আব্দুর রাজ্জাকের ছেলে আবুল বাসার মো. মশিউজ্জামান রেজার ব্যক্তিগত ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে নানা প্রকার মানহানিকর তথ্য প্রচার ও প্রকাশ করে এবং তাকে ও তার পরিবারকে সামাজিকভাবে হেয় প্রতিপন্য করার অভিপ্রায়ে আক্রমণাত্তক, ভীতি প্রদর্শক তথ্য উপাত্ত প্রেরণ করে। পরে যাচাই করে জানতে পারে ওই ফেসবুক আইডির প্রকৃত ব্যবহারকারী কালিদাস দত্ত। এরপর একই সাথে আবুল বাসার মো. মশিউজ্জামান রেজা বাদী হয়ে কালিদাস দত্তের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে আরও একটি মামলা দায়ের করেন। এই মামলার সূত্র ধরে পুলিশ সোমবার রাতে উত্তর সুজাপুর প্রফেসর পাড়া এলাকা থেকে কালিদাস দত্তকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেন।

ফুলবাড়ী থানার অফিসার্স ইনচার্জ ফখরুল ইসলাম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা, বানোয়াট ও মানহানিকর তথ্য প্রকাশ এবং হেও প্রতিপন্য বিদ্বেষ সৃষ্টি ও আইনসৃঙ্খলা অবনতি করার আপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে কালিদাস দত্তের বিরুদ্ধে পৃথক দুইটি মামলা হয়েছে। মামলার সূত্র ধরে তাকে গ্রেফতার করে মঙ্গলবার জেল হাজতে পাঠানো হয়েছে।