সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ ডিসেম্বর ২০২০

মিরর ডেস্ক :বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। একারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া এসব ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য:

যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড
গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনাজনিত কারণে মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে এদিন ৩ হাজার ৯শ’র বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ কোটি ২ লাখ ১৬ হাজার ৯৯১ জন। মারা গেছেন ৩ লাখ ৫০ হাজার ৭৭৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন অন্তত ১ কোটি ১৯ লাখ ৯৮ হাজার ৭৯৪ জন। দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগী রয়েছেন ৭৮ লাখ ৬৭ হাজার ৪১৯ জন। এদের মধ্যে ২৯ হাজার ৩১২ জনের অবস্থা আশঙ্কাজনক।

ইয়েমেনের বিমানবন্দরে হামলায় নিহত বেড়ে ২৬, পাল্টা হামলা সৌদির
ইয়েমেনের আদেন বিমানবন্দরে গুলি ও বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ জন। বুধবার দেশটির নতুন সরকার বিমানবন্দরে পা রাখা মাত্রই একাধিক বোমা বিস্ফোরণ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে। এসময় সেখানে ছিলেন ইয়েমেনের প্রধানমন্ত্রী, দেশটিতে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতসহ নতুন মন্ত্রীরা। হামলার পরপরই তাদের অক্ষত অবস্থায় মাশেক প্রেসিডেন্সিয়াল প্যালেসে সরিয়ে নেওয়া হয়।

এখন পর্যন্ত কোনও গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। এর জন্য ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের দায়ী করা হলেও তারা সেই অভিযোগ অস্বীকার করেছে। তবে হুথিরা দায় স্বীকার না করলেও তাদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

এশিয়ার শীর্ষ ধনী ঝং শানশান
ভ্যাকসিন এবং বোতলজাত পানির ব্যবসা করে এশিয়ার শীর্ষ ধনী হলেন ঝং শানশান। বর্তমানে এ চীনা ব্যবসায়ীর মোট সম্পদের পরিমাণ ৭ হাজার ৭৮০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে চলতি বছরেই তার সম্পদ বেড়েছে অন্তত ৭০০ কোটি ডলার।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, ঝং এখন বিশ্বের ১১তম শীর্ষ ধনী। এই তালিকায় তিনি আগেই পেছনে ফেলেছিলেন ই–কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে। এবার পেছনে ফেললেন ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকেও।

নরওয়েতে আবাসিক এলাকায় ভূমিধস, নিখোঁজ ১১
নরওয়ের দক্ষিণাঞ্চলীয় একটি আবাসিক এলাকায় ভূমিধসের পর কমপক্ষে ১১ জন নিখোঁজ রয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ১০ জন, এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। বুধবার সকালে দেশটির জেরড্রাম এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, ভূমিধসে এক ডজনেরও বেশি বাড়ি ধ্বংস হয়ে গেছে। ইতোমধ্যেই ওই এলাকার ৯০০ শতাধিক বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

করোনার ব্রিটিশ ধরন এবার চীনে
যুক্তরাজ্যে শনাক্ত করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বজুড়ে। এই তালিকায় সবশেষ যুক্ত হয়েছে চীন। দেশটিতে প্রথমবারের মতো একজনের দেহে নতুন ধরনের করোনা শনাক্ত হয়েছেন বলে নিশ্চিত করেছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) এক বিবৃতিতে জানিয়েছে, গত ১৪ ডিসেম্বর যুক্তরাজ্য থেকে ফেরা এক নারীর শরীরে নতুন ধরনের করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। সামান্য উপসর্গ দেখা দেওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চীনের ভ্যাকসিন কিনবে পাকিস্তান
চীনের সিনোফার্ম ফার্মাসিউটিক্যালসের তৈরি করোনা ভ্যাকসিনের ১২ লাখ ডোজ কেনার ঘোষণা দিয়েছে পাকিস্তান। মহামারি শুরু হওয়ার পর দেশটি এবারই প্রথম কোনো ভ্যাকসিন কেনার তথ্য নিশ্চিত করল।

পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ হুসাইন এক টুইটে জানিয়েছেন, প্রাথমিক পর্যায়ে চীনের সিনোফার্ম থেকে ১২ লাখ ডোজ ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। ২০২১ সালের প্রথম তিন মাসে এই ভ্যাকসিন সামনের সারির স্বাস্থ্যসেবা কর্মীদের প্রদান করা হবে।

আসামে সব সরকারি মাদ্রাসা বন্ধে বিজেপি সরকারের বিল পাস
ভারতে ক্ষমতাসীন উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপির বিরুদ্ধে মুসলিমদের নানাভাবে নিপীড়নের অভিযোগ রয়েছে আগে থেকেই। এবার আসামের সব সরকারি মাদ্রাসা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তে সেই আলোচনা আরও উসকে দিয়েছে নরেন্দ্র মোদির দলটি। গত বুধবার আসামের বিধানসভায় রাজ্যের সাত শতাধিক সরকারি মাদ্রাসা বন্ধে একটি বিল পাস হয়েছে।

রাজ্যটির শিক্ষামন্ত্রী এবং বিজেপির উদীয়মান নেতা হিমান্ত বিশ্বশর্মা বলেছেন, সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় থেকে মসজিদের ইমামের চেয়ে আমাদের চিকিৎসক, পুলিশ, কূটনীতিক ও শিক্ষক বেশি প্রয়োজন। তিনি বলেছেন, মাদ্রাসা শিক্ষা পৃথিবী ও পার্থিব উদ্বেগ মোকাবিলায় কাউকে প্রস্তুত করতে পারছে না। একারণে আসামের সব সরকারি মাদ্রাসাগুলোকে সাধারণ স্কুলে পরিণত করা হবে।

নেতাদের উস্কানিতে মন্দির জ্বালিয়ে দিল পাকিস্তানিরা
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি শতবর্ষী মন্দির জ্বালিয়ে দিয়েছে ক্ষুব্ধ জনতা। বুধবার দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের কারাক জেলার ওই মন্দিরটিতে আগুন ধরানোর পর তার ইট খুলে নেয় স্থানীয়রা।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, মন্দির সম্প্রসারণের অভিযোগ তুলে এর বিরুদ্ধে স্থানীয় মুসলিম নেতারা শান্তিপূর্ণ বিক্ষোভের কথা বলে সেখানে গিয়েছিলেন। একসময় উস্কানিমূলক বক্তব্য শুরু করেন তারা। এতে প্ররোচিত হয়ে মন্দিরে হামলা চালায় জনতা। জেলার পুলিশ প্রধান ইরফানউল্লাহ খান বলেছেন, মন্দিরে হামলায় জড়িত সন্দেহে নয়জনকে গ্রেফতার করা হয়েছে।

যেকোনো নেটওয়ার্কে জিও’র ভয়েস কল ফ্রি
বছরের শেষদিন মোবাইল ব্যবহারকারীদের দারুণ সুখবর দিল ভারতীয় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও। ২০২১ সালের প্রথম দিন থেকে ভারতের ভেতরে যেকোনো নেটওয়ার্কে ভয়েস কলে আর টাকা কাটবে না মুকেশ আম্বানির প্রতিষ্ঠানটি। জিও থেকে সব ভয়েস কলই হবে পুরোপুরি বিনামূল্যে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে জিও কর্তৃপক্ষ জানিয়েছে, টেলিকম রেগুলেটরি অথোরিটি অব ইন্ডিয়ার (টিআরএআই) নির্দেশে আগামী ১ জানুয়ারি থেকে অভ্যন্তরীণ ভয়েস কলে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ (আইইউসি) বন্ধ হয়ে যাচ্ছে। একারণে, আইইউসি চার্জ উঠে গেলে ঘরোয়া অফ-নেট (অন্য নেটওয়ার্কে) ভয়েস কল ফ্রি করার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা নতুন বছরের প্রথম দিন থেকেই কার্যকর হচ্ছে।

রাশিয়ায় মাটি খুঁড়ে মিলল বরফ যুগের লোমশ গণ্ডার
রাশিয়ার সুমেরু অঞ্চলে মাটির নিচে বরফ যুগের একটি লোমশ গণ্ডারের দেহাবশেষের সন্ধান পেয়েছেন স্থানীয়রা। বিবিসি জানিয়েছে, উত্তর-পূর্ব রাশিয়ার ইয়াকুতিয়ার আবিস্কি অঞ্চলের বরফে জমাটবাঁধা মাটি গলে যাওয়ার ফলে গণ্ডারটি বেরিয়ে পড়ে। গণ্ডারটির দেহের ভেতরকার অঙ্গপ্রত্যঙ্গ প্রায় সবই অক্ষত রয়েছে।

এই অঞ্চলে এখন পর্যন্ত যেসব পশুর দেহাবশেষ পাওয়া গেছে তার মধ্যে এটিই সবচেয়ে ভালোভাবে সংরক্ষিত ছিল।

খবর রয়টার্সের।