এশিয়ান মুভি পালসে সেরার তালিকায় ‘নিগ্রহকাল’

মিরর বিনোদন : ২০২০ সালের সেরা ১৫টি এশীয় প্রামাণ্য চলচ্চিত্রের ‍তালিকা প্রকাশিত করেছে সিনেমা বিষয়ক আন্তর্জাতিক গণমাধ্যম এশিয়ান মুভি পালস। সেখানে স্থান পেয়েছে বাংলাদেশি নির্মাতা প্রসূন রহমানের ‘নিগ্রহকাল’।
মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে নিগৃহীত ও বিতাড়িত ১১ লক্ষাধিক রোহিঙ্গা ও তাদের সংকট নিয়েই তৈরি হয়েছে প্রামাণ্যচিত্রটি।

এশিয়ান মুভি পালসের তালিকায় ১৫ নম্বরে আছে এটি। এর প্রথম স্থানে রয়েছে ইরানের ‘খাতেমেহ’। জার্নালটি গতকাল (২৯ ডিসেম্বর) এই প্রতিবেদনটি প্রকাশিত করেছে।

‘নিগ্রহকাল’-এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন প্রসূন নিজে। ৮৪ মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্রটি প্রসঙ্গে তিনি বলেন, ‘‘নিগ্রহকাল’-এ আমরা চেষ্টা করেছি রোহিঙ্গা সংকটের সবদিকে আলো ফেলে দেখার। সংকটের ইতিহাস, কার্যকারণ ও সমাধানের সূত্রগুলো দেশের ও আন্তর্জাতিক ব্যক্তিত্বদের বক্তব্যসহ বিশ্লেষণ করে দেখার। চলচ্চিত্রের ছাত্র হিসেবে আমি জেনেছি, সংবাদ প্রতিবেদনের কাজ যেখানে শেষ হয়, প্রামাণ্য চলচ্চিত্রের কাজ শুরু হয় সেখান থেকে। আমার চেষ্টাও ছিল তা-ই।’

প্রসূন আরও বলেন, ‘এ বছরের সেরা ১৫ এশিয়ান প্রামাণ্য চলচ্চিত্রের মাঝে আছে বাংলাদেশের চলচ্চিত্রটি। এটা ভালো লাগার বিষয়। এর সাথে সংশ্লিষ্ট সবাইকে আরও একবার অভিনন্দন জানাই।’

প্রসূন রহমানের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সুতপার ঠিকানা’ মুক্তি পায় ২০১৫ সালে। এরপর ২০১৮ সালে নির্মাণ করেন দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জন্মভূমি’। বর্তমানে নির্মাণের শেষ পর্যায়ে রয়েছে তার তৃতীয় চলচ্চিত্র ‘ঢাকা ড্রিম’। একই সঙ্গে তারেক মাসুদকে নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘ফেরা’র সিরিজ হিসেবে নির্মাণ করছেন আরও তিনটি প্রামাণ্য চলচ্চিত্র।