বিএসটিআই’র গণশুনানি: আমদানি পণ্যের দ্রুত সেবা চান ব্যবসায়ীরা

অর্থনীতি রিপোর্ট : বিএসটিআই’র সেবা আগের চেয়ে দ্রুত হয়েছে। তবে আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে সেবা আরো দ্রুত করা দরকার বলে মনে করছেন তারা। এটি কিভাবে দ্রত করা যায় এবিষয়ে পদক্ষেপ নিতে বিএসটিআইকে অনুরোধ জানান তারা। বুধবার বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)-এর সেবাকে আরও জনবান্ধব ও সহজীকরণ করার লক্ষ্যে স্টেকহোল্ডারদের নিয়ে গণশুনানির আয়োজন করা হয়। এতে আলোচনাকালে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ অনুরোধ জানান।

রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই’র প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত গণশুনানিতে সভাপতিত্ব করেন বিএসটিআই’র মহাপরিচালক (গ্রেড-১) ড. মোঃ নজরুল আনোয়ার।

গণশুনানিতে নিউজিল্যান্ড ডেইরি, আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড, এসিআই লিমিটেড, ব্র্যাক ডেইরিসহ বিভিন্ন ব্যবসায়ী ও সেবা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় বিএসটিআই’র সেবা সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন এবং বিভিন্ন পরামর্শ দেন।

উপস্থিত বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা জানান, সিটিজেন চার্টার অনুযায়ী বিএসটিআই’র সেবা অতীতের চেয়ে দ্রুততম সময়ে প্রদান করা হচ্ছে। তবে আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে কিভাবে আরও কম সময়ে সেবা প্রদান করা যায় সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি নতুন নতুন পণ্যের মান প্রণয়ন এবং সেসকল পণ্যকে বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত করার প্রস্তাব করেন। তাদের প্রস্তাবের ওপর বিএসটিআই কর্মকর্তাদের মতবিনিময় হয়।

গণশুনানিতে পরিচালক (প্রশাসন) মোঃ তাহের জামিল, পরিচালক (মেট্রোলজি) মোঃ আবদুল মান্নান, পরিচালক (পদার্থ) শামীম আরা বেগম, পরিচালক (সিএম) মোঃ সাজ্জাদুল বারী, পরিচালক (মান)সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।