বাংলাদেশে যুক্ত হচ্ছে বিশ্বকাপজয়ী কোচ

মিরর স্পোর্টস : সময়টা ছিল ২০১৫ সালের সেপ্টেম্বর। ইংল্যান্ড নারী ক্রিকেট দলের হেড অব পারফরম্যান্স বা প্রধান কোচ পদ থেকে সরে দাঁড়ালেন পল শহ। ১৮ মাস পর ঘরের মাঠে বিশ্বকাপ। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস (ইসিবি) চাইছে লর্ডসে শিরোপা উৎসব করবে।

এজন্য ইংল্যান্ড জাতীয় দল বা প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন এমন একজনকে কোচ হিসেবে নিয়োগ দিতে। এগিয়ে গেলেন মার্ক রবিনসন। জমা দিলেন সিভি।

ইসিবিও দিল সাড়া। দুইবার সাসেক্সকে কাউন্টি চ্যাম্পিয়নশিপের শিরোপা এনে দেওয়া কোচকে ইংল্যান্ড লায়ন্সের দায়িত্ব দেওয়া হলো শুরুতে। দলটিকে নিয়ে মার্ক রবিনসন গেলেন দক্ষিণ আফ্রিকা সফরে। সেখানে অসাধারণ নৈপুণ্য দেখানোয় ২০১৫ সালের ১১ নভেম্বর ইংল্যান্ড নারী ক্রিকেট দলের দায়িত্ব দেওয়া হয়।

চ্যালেঞ্জ, লক্ষ্য একটাই, ২০১৭ সালে লর্ডসে উঁচিয়ে ধরতে হবে বিশ্বকাপের শিরোপা। দায়িত্ব গ্রহণের ১৮ মাসের মধ্যেই রবিনসন নিজের মেয়েদের নিয়ে করলেন বিশ্বকাপজয়। লর্ডসে ভারতকে হারিয়ে ইংল্যান্ড জেতে বিশ্বকাপ। দুই বছর পর তার মেয়েরাই খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে না পারলেও শেষ কয়েক বছরে রবিনসনের অধীনে ইংল্যান্ড নারীরা হয়ে উঠেন দূর্বার, অপ্রতিরোধ্য।

চার বছর সফলতার সঙ্গে দায়িত্ব পালন শেষে রবিনসন দায়িত্ব ছাড়লেন চলতি বছরের আগস্টে। বিশ্বকাপজয়ী এ কোচ এবার যুক্ত হবেন বাংলাদেশ ক্রিকেটে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জাতীয় দলের জন্য রবিনসনকে নিয়োগ দিচ্ছেন। মঙ্গলবার সকালে রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন বিসিবির নারী বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল।

তিনি বলেন, ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক কোচকে আমরা নিয়োগ দিচ্ছি। আশা করছি জানুয়ারিতে জাতীয় দলের দায়িত্ব গ্রহণ করবেন তিনি। তার অভিজ্ঞতা এবং সাফল্য নিশ্চিতভাবেই আমাদের নারী ক্রিকেটারদের একধাপ এগিয়ে নেবে।

৩ জানুয়ারি সিলেটে নারী দলের মাসব্যাপী ক্যাম্প শুরু হবে। শুরুতে থাকতে না পারলেও ক্যাম্প শুরুর পর রবিনসন দায়িত্ব গ্রহণ করতে পারেন। নাদেল বলেন, ‘তার সঙ্গে আমাদের চুক্তির কিছু কাজ বাকি আছে। সেগুলো সম্পন্ন হলে তিনি দেশে আসবেন। আশা করছি ক্যাম্পের মধ্যভাগ থেকে আমরা তাকে পাবো।

কোচিং ক্যারিয়ার সমৃদ্ধ হলেও খেলোয়াড়ী জীবন কেটেছে ঘরোয়া ক্রিকেটেই। ১৯৯৭ থেকে ২০০২ পর্যন্ত সাসেক্সের হয়ে খেলেছেন রবিনসন। এর আগে খেলেছেন ইয়র্কশায়ার, নটিংহ্যাম ও ক্যান্টারবুরিতে।