টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

অর্থনীতি রিপোর্ট :সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার।

মূল্য সূচকের টানা উত্থানের পাশাপাশি লেনদেনেও বেশ ভালো গতি দেখা দিয়েছে। মঙ্গলবার হাজার কোটি টাকার বেশি লেনদেন হওয়ার মাধ্যমে টানা পাঁচ কার্যদিবস ডিএসইতে হাজার কোটি টাকার ওপরে লেনদেন হলো।

আজ লেনদেনের শুরু হতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। লেনদেন শুরু হওয়ার আগেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। আর ৩৬ মিনিটের মাথায় সূচকটি ৩৬ পয়েন্ট বেড়ে যায়।

তবে এর পরে বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৫৮ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে ২০১৯ সালের ৪ জুলাইয়ের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে আসল। গত বছরের ৪ জুলাই সূচকটি ৫ হাজার ৩৮০ পয়েন্টে ছিল।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৩৬ পয়েন্টে উঠে এসেছে।

সবকটি মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার চেয়ে বেশি। দিনের লেনদেন শেষে বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৩০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৬৮টি এবং ৬৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৩৪৬ কোটি ৯৮ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছ ৩৬ কোটি ৯১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৩৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৭৯ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৭ কোটি ৪৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, এসএস স্টিল, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, স্কয়ার ফার্মাসিউটিক্যাল এবং শাহিনপুকুর সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৬৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৭০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৭টির এবং ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে।