কবর থেকে কঙ্কাল চুরি

জয়পুরহাট প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের পূর্ব উচনা গ্রামের একটি কবর থেকে দু’টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় মামুন (২০) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃত মামুন উপজেলার পূর্ব উঁচনা গ্রামের বেলাল হোসেনের ছেলে। কবিরাজী করার উদ্দেশ্যে সে এই কঙ্কাল চুরি করেছে বলে জানিয়েছে পুলিশ।

পাঁচবিবি থানার অফিসার ইনচার্জ (ওসি) পলাশ চন্দ্র দেব জানান, পূর্ব উঁচনা গ্রামের কছিমন (৮০) দুই বছর আগে ও তার ছেলের বউ আছমা (৪০) প্রায় ৭ মাস আগে মারা যাওয়ার পর গ্রামের একটি কবরে তাদের দাফন করা হয়। এদিকে মামুন ও তার সহযোগি রুবেল গ্রামের কথিত এক কবিরাজের কাছ থেকে কবিরাজীর জ্ঞান নেয়। সেই থেকে তারা গ্রামের নির্জন স্থানে সাধনা করতো।

তিনি জানান, সেই কবিরাজ তাদের বলে যে, মানুষের হাড় দিয়ে সাধনা করতে হবে, তাহলে আধ্যাতিক ক্ষমতা অর্জন করা যাবে। এরপরেই তারা কবর থেকে কঙ্কাল চুরির পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী রোববার রাতের কোনো এক সময় তারা কঙ্কাল দু’টি চুরি করে। পরে সোমবার বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

ওসি আরো জানান, পরে একই দিন এ ঘটনায় মৃতের ছেলে বাদি হয়ে পাঁচবিবি থানায় একটি মামলা দায়ের করলে পুলিশ ওই রাতেই অভিযান চালিয়ে মামুনকে গ্রেপ্তার করা করে। পরে মঙ্গলবার দুপুরে তাকে আদালতে পাঠানো হয়।