ইউনিয়নভিত্তিক ভূমি ব্যবহার মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

মিরর ডেস্ক : ইউনিয়নভিত্তিক ভূমি ব্যবহার মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় তিনি এ নির্দেশনা দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী এবং এনইসির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ ও সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত এনইসির সভা অনুষ্ঠিত হয়। এ সভায় অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে প্রধানমন্ত্রী দুটি নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সার্বিক পলিসি থাকবে চাকরির জন্য বিদেশে সবাই চলে যাওয়া বন্ধ করা। দেশের ভেতরে থাকার জন্য পরিবেশ সৃষ্টি করা হবে। যাতে তরুণরা দেশের ভেতরেই চাকরি পেতে পারেন।’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘যাতে ধান-পাট-গমের ফসলি জমি নষ্ট না হয় সেজন্য ইউনিয়নভিত্তিক মাস্টার প্ল্যান করা হবে। ল্যান্ড ইউজ প্ল্যান বা ভূমি ব্যবহার পরিকল্পনা তৈরি করা হবে। অন্যান্য দেশে এই পরিকল্পনা আছে।’ এ বিষয়ে প্রধানমন্ত্রী আজ নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, ‘ইউনিয়নের জন্য ভূমিভিত্তিক পরিকল্পনা করতে বলেছেন। সবাই যাতে করে এখানে-ওখানে ঘরবাড়ি না ওঠায়। এটা প্রধানমন্ত্রীর সাধারণ নির্দেশনা।

কারা এটি বাস্তবায়ন করবে? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এটি প্রধানমন্ত্রীর নির্দেশনা। যখন কর্মপরিকল্পনা নেওয়া হবে তখন বাস্তবায়নের বিষয় আসবে। তবে যেহেতু ভূমি সংক্রান্ত বিষয়। ভূমি মন্ত্রণালয় এটি বাস্তবায়ন করবে। অন্যরা সহযোগিতা করবে।’