সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে চলছে লেনদেন

অর্থনীতি রিপোর্ট : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৮ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

আজ লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ, বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৩৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১২২৮ ও ১৯১৩ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯১টির, কমেছে ৭০টির এবং অপরির্বতিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ার।

সোমবার বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ওয়ালটন হাইটেক, বিএসসিএল, বিডি ফাইন্যান্স, লার্ফাজহোলসিম, ফরচুন সু ও বিডি থাই।

এর আগে আজ লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক কমে ১২ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩০৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩২ পয়েন্ট কমে ১৫ হাজার ৩২৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৪০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৫৯টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানি শেয়ারের দর।