মারা গেলেন অস্কারজয়ী এ আর রহমানের মা

মিরর বিনোদন : বহুবার সাক্ষাৎকারে মাকে নিয়ে আবেগী হতে দেখা গেছে অস্কারজয়ী সংগীত তারকা এ আর রহমানকে। তিনি এক সাক্ষাৎকারে এও জানিয়েছিলেন, মা-ই ছিলেন প্রথম ব্যক্তি যিনি অনুধাবন করেছিলেন তার সন্তান সংগীত জগতে অনেক উঁচুতে উঠবেন।

সেই মাকে হারিয়ে ফেললেন তিনি চিরতরে। এ আর রহমানের মা করীমা বেগম মারা গেছেন। ভারতীয় গণমাধ্যমের বরাতে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

তবে কখন, কীভাবে করীমা বেগমের মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি।

টাইমস অব ইন্ডিয়া বলছে, এ আর রহমান আজ ২৮ ডিসেম্বর তার মায়ের একটি ছবি পোস্ট করেছেন এবং তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। সম্প্রতি শারীরিকভাবে অসুস্থ ছিলেন তার মা।

চলতি বছর করোনায়ও আক্রান্ত হয়েছিলেন উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ এ আর রহমানের মা।

রহমান এক সাক্ষাৎকারে তার মাকে নিয়ে বলেছিলেন, ‘সংগীত ছিল আমার মায়ের খুব প্রিয়। সহজাত প্রবৃত্তিতে তিনি সংগীতকে হৃদয়ে ধারণ করেছিলেন। যেভাবে তিনি চিন্তা করেন এবং সিদ্ধান্ত গ্রহণ নেন তাতে স্পষ্ট যে তিনি আমার চেয়ে আধ্যাত্মিকভাবে অনেক উঁচুতে।

আমার সংগীত জগতে আসার সিদ্ধান্তও তারই। মাত্র একাদশ শ্রেণিতেই তিনি আমাকে স্কুল থেকে ছাড়িয়ে নেন, আর সংগীতের সঙ্গে সখ্য তৈরি করে দেন। এটা তারই দৃঢ় বিশ্বাস ছিল যে সংগীতই আমার প্রকৃত পথ। এখানে আমি সফলতা পাবো।’

সিনেমায় যেমন দেখা যায়, মা তার ছেলেকে কত স্বাচ্ছন্দ্যে জড়িয়ে ধরে আদর করেন, মায়ের সঙ্গে ওই রকম সম্পর্ক ছিল না রহমানের। মাত্র ৯ বছর বয়সে রহমানের (তখন নাম ছিল দিলীপ) বাবা সংগীত ব্যক্তিত্ব আরকে শেখর মারা যাওয়ার পর তার মা করীমা বেগমই (তখন নাম ছিল কস্তুরি শেখর) তাকে বড় করে তুলেছেন বলে নিজের জীবনের গল্পে জানিয়েছেন এ আর রহমান।